ইউক্রেনকে আরো ২৫০ কোটি ডলার সামরিক সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইউক্রেনকে আরো ২৫০ কোটি ডলার সামরিক সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক

ডিসেম্বর ২৮, ২০২৩ ১:৩৯ অপরাহ্ণ

রুশ বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধে টিকিয়ে থাকতে ইউক্রেনের জন্য আরো ২৫০ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরই মধ্যে এই সহায়তা প্যাকেজের অনুমোদন করেছে হোয়াইট হাউজ।

স্থানীয় সময় বুধবার এক বিবৃতিতে এ সহায়তার অনুমোদন করে ওয়াশিংটন।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, এই সামরিক সহায়তার প্যাকেজে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা, গোলাবারুদ এবং ট্যাংক বিধ্বংসী অস্ত্র দেবে বাইডেন প্রশাসন। তবে এ সহায়তা মার্কিন কংগ্রেসের নতুন অনুমোদন ছাড়া শেষ তহবিল বলে উল্লেখ করেছে হোয়াইট হাউজ।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, যুক্তরাষ্ট্র এমন এক সময়ে ইউক্রনকে নতুন অস্ত্র সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যখন যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ও বিরোধী দলের দ্বন্দ্বের জেরে বেশ কয়েক মাস ধরে ইউক্রেনকে অর্থ ও সামরিক সহায়তা দিতে পারছে না মার্কিন প্রশাসন।

সহায়তার অভাবে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে বেশ বেকায়দায় পড়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কারণ রাশিয়ার হামলার পর থেকেই ইউক্রেনের লড়াই অনেকটাই নির্ভরশীল তাদের পশ্চিমা মিত্রদের ওপর। যুদ্ধ চালিয়ে যেতে ইউরোপীয় দেশগুলোর প্রতি সহায়তার আহ্বান জানিয়েছে কিয়েভ।

ইউক্রেন জানিয়েছে, এরই মধ্যে তাদের সরকারি তহবিলে অর্থনৈতিক সংকট শুরু হয়েছে, ফলে পশ্চিমা সহায়তা না পেলে ভয়াবহ অর্থনৈতিক সংকটের ঝুঁকিতে পড়বে দেশটি।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *