আলিঙ্গন থেকে নৈশভোজে পুতিন-মোদি, যা বলল যুক্তরাষ্ট্র

আলিঙ্গন থেকে নৈশভোজে পুতিন-মোদি, যা বলল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক

জুলাই ১০, ২০২৪ ৮:১৩ পূর্বাহ্ণ

ইউক্রেনে আগ্রাসন চালানো রাশিয়ার সঙ্গে ভারতের বন্ধুত্ব এখন আর গোপন বিষয় নয়। এ নিয়ে ওয়াশিংটনের সঙ্গে নয়াদিল্লির টানাপোড়েন চলছে। কিন্তু তার মধ্যেই তৃতীয় দফায় সরকার গঠন করে মস্কো সফরে গেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা।

গতকাল সোমবার মস্কোয় পৌঁছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন মোদি। দুই রাষ্ট্রনেতার সাক্ষাতেই মোদিকে আলিঙ্গন করেন পুতিন।

চলতি বছর দুই দেশেই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। রাশিয়ার পুতিন বিপুল ব্যবধানে জয়ী হয়েছেন। আর ভারতে রেকর্ড তৃতীয়বারের জন্য সরকার গঠন করতে সক্ষম হয়েছেন মোদি। পুনর্নিবাচিত হওয়ার পর এই ছিল মোদি ও পুতিনের প্রথম সাক্ষাৎ। গতকাল রুশ প্রেসিডেন্টের বাসভবনে রাজকীয় নৈশভোজেও অংশ নেন ভারতীয় প্রধানমন্ত্রী।

এদিকে মোদি ও পুতিনের এমন বন্ধুত্বে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মোদির রাশিয়া সফর নিয়ে প্রশ্ন করা হলে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘রাশিয়া সফরে গিয়ে নরেন্দ্র মোদি কী বক্তব্য রাখছেন, সেই বিষয়ে আমরা নজর রাখব। তবে আমরা জানাতে চাই, ভারতের সঙ্গে রাশিয়ার বন্ধুত্বের বিষয়ে ওয়াশিংটন ইতোমধ্যেই নিজেদের উদ্বেগের কথা জানিয়েছে দিল্লির কাছে।’

মিলার এদিন আরও বলেন, ‘আমেরিকা আশা করে, ভারত বা যেকোনো দেশ যখন রাশিয়ার সঙ্গে সম্পর্ক রাখছে, তখন তারা মস্কোকে যেন জাতিসংঘের চার্টার মেনে চলার কথা মনে করিয়ে দেয়।’

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এরপর বিগত দুই বছর ধরেই রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে দিল্লির ওপর চাপ বাড়িয়ে চলেছে ওয়াশিংটন। তবে আমেরিকার চাপের কাছে ভারত মাথানত করেনি। উল্টো রাশিয়া থেকে এই দুই বছর ধরে কম দামে জ্বালানি তেল কিনে চলেছে ভারত। সেই তেল আবার ভারতে শোধন করে আমেরিকা এবং ইউরোপে রপ্তানি করে মোটা টাকা মুনাফা করছে দিল্লি।

এদিকে রাশিয়ার সঙ্গে ভারতের ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করে মার্কিন হস্তক্ষেপে আপত্তি জানিয়েছে দিল্লি। একইসঙ্গে জাতিসংঘে বিভিন্ন প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে ভারত। তবে বারবারই আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বানও জানিয়ে এসেছে দিল্লি।

এই পরিস্থিতির মাঝেই তিন বছর পর ফের রাশিয়া সফরে গেলেন মোদি। পুতিনের সঙ্গে সাক্ষাতের পর নিজের এক্স হ্যান্ডেলে সেই ছবি পোস্ট করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী। সফরকালে ভ্লাদিমির পুতিনের সাথে দ্বিপাক্ষিক সম্পর্কের পর্যালোচনা এবং ভবিষ্যতের সহযোগিতার জন্য একটি রোডম্যাপ তৈরি করতে দীর্ঘ আলোচনা করার কথা রয়েছে মোদির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *