আর্জেন্টিনা-ফ্রান্স, পরিসংখ্যানে যে দল এগিয়ে

আর্জেন্টিনা-ফ্রান্স, পরিসংখ্যানে যে দল এগিয়ে

খেলা

ডিসেম্বর ১৭, ২০২২ ১০:৫১ পূর্বাহ্ণ

আর মাত্র একদিন। এরপরই ফাইনালের মহামঞ্চ দিয়ে পর্দা নামবে কাতার বিশ্বকাপের। ফাইনালে লড়বে দুই পরাশক্রি আর্জেন্টিনা ও ফ্রান্স। দুই দলের মাঠের লড়াইয়ের আগে শুরু হয়ে গেছে খাতা কলমের হিসেবের লড়াই। সেই লড়াইয়ে কারা এগিয়ে? দেখে নেওয়া যাক।

বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা ও ফ্রান্স নাম লেখানোর পর থেকেই আলোচনা চলছে। সেই আলোচনার কেন্দ্রবিন্দুতে সবশেষ রাশিয়া বিশ্বকাপ। গেল আসরে শেষ ষোলোর লড়াইয়ে ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরেছিল আর্জেন্টিনা।

কাতারে আর্জেন্টিনার সামনে সেই পরাজয়ের মোক্ষম প্রতিশোধ নেওয়ার সুযোগ। এই সু্যোগ নিশ্চয়ই হাতছাড়া করতে চাইবেন না লিওনেল মেসিরা। পাশাপাশি বিশ্বকাপে ৩৬ বছরের শিরোপা খরা ঘুচানোর সুযোগও আছে আলবেসিলেস্তদের।

দুই দলের পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যায়,সবমিলিয়ে দুদলের এখন পর্যন্ত দেখা হয়েছে মোট ১২ বার। তাতে আর্জেন্টিনা জিতেছে ৬ ম্যাচ। আর ফ্রান্স জিতেছে ৩ ম্যাচ। বাকি ৩ ম্যাচ ড্রয়ের খাতায় যোগ হয়েছে।

বিশ্বকাপে আর্জেন্টিনা-ফ্রান্স বিশ্বকাপে মুখোমুখি হয়েছে মোট তিনবার। ১৯৩০ সালে আর্জেন্টিনা ১-০ গোলে এবং ১৯৭৮ সালে ২-১ গোলে জিতেছিল। ২০১৮ সালে ফ্রান্স জিতেছিল ৪-৩ গোলে।

কাতারে গ্রুপ পর্বে ফ্রান্সের যাত্রাটা সহজ হলেও, আর্জেন্টিনা তাদের প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হেরে চাপে পড়েছিল। কিন্তু এরপর কোনো ম্যাচে না হেরে ফাইনালের টিকিট কাটে মেসির দল।

এদিকে গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে জিতেও শেষ ম্যাচে তিউনিসিয়ার কাছে হেরে যায় ফ্রান্স। কিন্তু শেষ ষোলোতে প্রথমে পোল্যান্ড, এরপর কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড এবং সেমিফাইনালে মরক্কোর বিপক্ষে জয়ে ফাইনালের টিকিট কাটে গতবারের চ্যাম্পিয়নরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *