আফগানিস্তানে বন্যায় ১৬ জনের মৃত্যু

আফগানিস্তানে বন্যায় ১৬ জনের মৃত্যু

আন্তর্জাতিক

মে ২৭, ২০২৪ ১:৫৩ অপরাহ্ণ

আফগানিস্তানের বাঘলান ও বাদাখশান প্রদেশে ভয়াবহ বন্যায় নারী ও শিশুসহ অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে। সোমবার (২৭ মে) সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বাদাখশান প্রদেশে। সেখানে এক পরিবারের ১০ সদস্যদের মৃত্যু এবং একজন আহত হয়েছেন। এছাড়া বাঘলান প্রদেশের দোশি জেলার লারখাব এলাকার ছয়জন মারা গেছেন। অনেকেই নিহতদের লাশও খুঁজে পাননি।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, বন্যায় শত শত বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। ক্ষতিগ্রস্থ পরিবারগুলো তালেবান নেতৃত্বাধীন সরকার এবং সাহায্য সংস্থাগুলোর কাছে সহায়তার আর্জি জানিয়েছে।

বাঘলানের পুলিশ কমান্ডের প্রধান আব্দুল গফুর খাদেম বলেছেন, ‘গত রাতে খুব শক্তিশালী বন্যা হয়েছে। আমাদের প্রধান হতাহতের ঘটনা ঘটেছে বাঘলান প্রদেশের দোশি জেলার লারখাব এলাকায়। লারখাবে, তিনজনসহ প্রায় ছয়জন মারা গেছেন। নিহতদের মধ্যে এক শিশু, এক নারীসহ দুইজন পুরুষ রয়েছেন এবং বন্যায় ৩০০টিরও বেশি ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে।’

বাদাখশানের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান মোহাম্মদ কামগার বলেছেন, বন্যার কারণে এক পরিবারের দশ সদস্য নিহত এবং অন্য একজন আহত হয়েছেন।

এদিকে বন্যার কারণে অনেকেই তাদের সমস্ত জিনিসপত্র হারিয়েছেন। এমনই বেশ কয়েকটি পরিবার ত্রাণ পৌঁছাতে দেরি করায় ক্ষোভও প্রকাশ করেছে। পরিবারগুলো তালেবান নেতৃত্বাধীন সরকার এবং সাহায্য সংস্থাগুলোর কাছে অবিলম্বে সহায়তা দেওয়ার আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, আফগানিস্তানের বিভিন্ন স্থানে ভয়াবহ বন্যায় গত সপ্তাহে ৩০০ জনের বেশি মানুষ মারা গেছেন। বন্যায় শতাধিক আবাসিক ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে এবং হাজার হাজার একর কৃষি জমি নষ্ট হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *