আড়াই কাঠায় ঢেড়স আবাদে সংসার চলে প্রান্তিক ক্ষুদ্র কৃষক আক্কাস আলীর

আড়াই কাঠায় ঢেড়স আবাদে সংসার চলে প্রান্তিক ক্ষুদ্র কৃষক আক্কাস আলীর

দেশজুড়ে

জুন ১৩, ২০২৩ ৪:০৮ অপরাহ্ণ

মাহফুজুর রহমান সোহাগ, নালিতাবাড়ী (শেরপুর)

আড়াই কাঠা জমিতে ঢেড়স আবাদ করে ৩মাস যাবৎ প্রতিদিন প্রায় ৪শ টাকার দেশি কোমলা-কচি ঢেড়শ বিক্রি করে সংসার চালাচ্ছেন শেরপুরের নালিতাবাড়ী উপজেলার গোবিন্দনগর গ্রমের একজন প্রান্তিক ক্ষুদ্র কৃষক মোঃ আক্কাস আলী (৫৮)। বাজারে ১০/১৫ টাকা কেজি দরে ঢেড়শ বিক্রি হলেও তার ক্ষেতের দেশি জাতের উৎপাদিত টেড়শ এখনও ২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। দেদারচে গ্রাহকরা কিনে নিচ্ছন তার ঢেড়শ।

প্রান্তিক ক্ষুদ্র কৃষক মোঃ আক্কাস আলী জানান, গত ৪ মাস পূর্বে দেশী জাতের ঢেড়স বীজ নিজস্ব আড়াই কাঠা জমিতে রোপন করেন তিনি। তার ১মাস পরেই সকল ঢেড়শ গাছে ফলন আসতে শুরু করে। গত ২মাস তিনি ঢেড়শে বেশ ভাল দাম পেয়েছেন। প্রায় প্রতিদিন ৫/৭শ টাকাও বিক্রি করেছেন। বর্তমানে ঢেড়শ সেই নিয়মেই উৎপদিত হলেও বাজারে দাম কমে যাওয়ায় টাকার পরিমান কমে গেছে। ক্ষেত থেকে প্রতিদিন এখন তিনি ১৫/২০ কেজি ঢেড়শ উত্তোলন করেন। সেই হিসাবে মাত্র আড়াই কাঠা জমিতে প্রতিদিন কম করে হলেও ৩শ টাকা করে বিক্রি ধরলে তিন মাসে ৩০ হাজার টাকার ঢেড়শ বিক্রি করেন বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, এই ঢেড়শ প্রতিদিনই তুলতে হয়। সমানে কুশি দিতে থাকে। ঢেড়শ তুলতেই হবে। না তুললে কৃশি বাড়বে না। ফলন কম হবে। যত তুলা হবে ততই এটি বৃদ্ধি পায়। তিন মাস যাবৎ তুলে যাচ্ছি। প্রতিদিন বিকেলে বাজারে বিক্রি করছি। এখনও অনেক দিন বিক্রি করা যাবে আশা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *