আজ ব্যাংকের যেসব শাখা খোলা থাকবে

আজ ব্যাংকের যেসব শাখা খোলা থাকবে

অর্থনীতি স্লাইড

জুন ২৮, ২০২৩ ৮:৩৫ পূর্বাহ্ণ

ঈদুল আজহার বাকি মাত্র একদিন। মঙ্গলবার থেকে ঈদের ছুটি শুরু হলেও বুধবার পর্যন্ত পোশাক কারখানা সংশ্লিষ্ট এলাকায় ব্যাংকের কিছু শাখা খোলা রাখা হয়েছে। এছাড়া ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পশুর হাট সংলগ্ন ব্যাংকের শাখা ও উপশাখা খোলা থাকবে। হাট সংলগ্ন এসব শাখার ব্যাংকিং কার্যক্রম রাত ১০টা পর্যন্ত পরিচালনা করতে বলা হয়েছে।

ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তৈরি পোশাকশিল্প সংশ্লিষ্ট ব্যাংক শাখা খোলা রাখতে হবে।

পোশাক কারখানার বেতন-ভাতা পরিশোধ এবং কোরবানির পশু ব্যবসায়ীদের ব্যাংকিং লেনদেনের সুবিধার্থে এ নির্দেশনা দেয় নিয়ন্ত্রণ সংস্থা। গত ২২ জুন বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ এ সংক্রান্ত সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছিল।

এত বলা হয়, আসন্ন ঈদ-উল-আজহার আগের দুই দিন ২৭ ও ২৮ জুন (মঙ্গল ও বুধবার) কোরবানির হাটের নিকটবর্তী ব্যাংক শাখা খোলা থাকবে। এসব শাখায় সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে হবে।

প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে কোরবানির পশুর হাটে অস্থায়ী বুথ স্থাপন ও স্বাস্থ্যঝুঁকি মোকাবিলায় সর্বোচ্চ সতর্কতা থাকতে বলা হয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট শাখা, উপশাখা ও বুথগুলোতে অতিরিক্ত সময়ে দায়িত্ব পালনকারী কর্মকর্তা-কর্মচারীদের বিধি মোতাবেক ভাতা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন আরেক নির্দেশনা অনুযায়ী, ঈদ-উল-আজহার আগে তৈরি পোশাকশিল্প সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান থেকে রফতানি বিল বিক্রি এবং ওই শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী-কর্মকর্তাদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকের তৈরি পোশাকশিল্প সংশ্লিষ্ট শাখাসমূহ পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে ২৭ ও ২৮ জুন সরকারি ছুটির দিন সীমিত পরিসরে ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে।

এই দুইদিন ব্যাংক লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত। আর অফিস কার্যক্রম চলবে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *