আজ নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে

আজ নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে

খেলা

সেপ্টেম্বর ২৩, ২০২৩ ১১:৪৩ পূর্বাহ্ণ

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে কোনো পরীক্ষা-নিরীক্ষা করতে পারেনি বাংলাদেশ। বৃষ্টি পন্ড করে দিয়েছে টিম ম্যানেজমেন্টের সব পরিকল্পনা। শেষ দুটি ম্যাচের দিকে এখন তাকিয়ে স্বাগতিকরা। বিশেষ করে ভাবা হচ্ছে অনেকের জন্য এটি ব্যক্তিগত পারফরম্যান্স দেখানোর সিরিজ। এখানে ভালো করতে পারলে মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, নুরুল হাসান সোহানদের বিশ্বকাপ-ভাগ্য খুলে যেতে পারে। আজ আরেকটি সুযোগ তাদের সামনে। কিন্তু প্রকৃতি সেই সুযোগ দেবে কি না, সেটাও চিন্তার বিষয়। আজও চোখ রাঙানি রয়েছে বৃষ্টির। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বেলা ২টায় শুরু হবে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে।

ধারণা করা হয়েছিল, বিশ্বকাপ সামনে রেখে মিরপুরের উইকেটে কিছুটা পরিবর্তন আসবে। স্পোর্টিং উইকেট হবে, যেটা বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে কাজে দেবে। প্রথম ওয়ানডেতে অবশ্য হতাশ করেছে উইকেট। উইকেট মিরপুরের চরিত্র থেকে বের হতে পারেনি। বরং বৈরী আবহাওয়ায় আরও মন্থর হয়েছে। পরের ম্যাচেও উইকেটে কোনো পরিবর্তন আশা করা যাচ্ছে না। দ্বিতীয় ওয়ানডেতেও বাংলাদেশ একই একাদশ নিয়ে মাঠে নামতে পারে। উইকেট মন্থর হওয়ায় অনেকেই কিউরেটর গামিনী ডি সিলভাকে দোষ দিচ্ছেন। তবে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের অনুপস্থিতিতে দায়িত্ব পালন করা সহকারী কোচ নিক পোথাস জানিয়েছেন, কিউরেটরের কোনো দোষ নেই। বাংলাদেশের লক্ষ্য জয়। তিনি বলেন, ‘আমাদের যে দল সেই দলের জেতা জরুরি। পরের ম্যাচে হয়তো উইকেট ভিন্ন হতে পারে। কয়েকদিন ধরে বৃষ্টি হচ্ছে। উইকেট ঢাকা থাকছে। গামিনী ও তার দল ভালো কাজ করছে।’

এদিকে মোস্তাফিজুর রহমান নিজের পছন্দের উইকেট পেয়ে দারুণ ছন্দে বোলিং করেছেন। বিশ্বকাপের আগে তাকে সেরা ছন্দে পাওয়া দলের বড় প্রাপ্তি। এশিয়া কাপে ভারতের বিপক্ষে ম্যাচের পর নিউজিল্যান্ডের বিপক্ষেও তার নিয়ন্ত্রিত বোলিং দেখা গেছে। সেই সঙ্গে বিশ্বকাপের টিকিট অনেকটাই নিশ্চিত করে ফেলেছেন বাঁ-হাতি স্পিনার নাসুম আহমেদ। তিনিও টানা দুই ম্যাচে অসাধারণ বোলিং করেছেন।

বিশ্বকাপে যাওয়ার আগে তামিম ইকবাল ও লিটন দাসকে নিয়ে ওপেনিং জুটি ঝালিয়ে নেওয়ার প্রয়োজনীয়তা দেখছে টিম ম্যানেজমেন্ট। লিটন ফর্মে নেই, একই সঙ্গে তামিম ইকবাল দীর্ঘদিন ক্রিকেটের বাইরে ছিলেন। শেষ দুই ম্যাচ থেকে সেই সুযোগ কাজে লাগাতে চায় স্বাগতিকরা।

শুক্রবার দুদলের কেউ অনুশীলন করেনি। হোটেলে বিশ্রামে ছিলেন ক্রিকেটাররা। নিউজিল্যান্ড বাংলাদেশ সফরকে শিক্ষণীয় সফর হিসাবে ধরে নিয়েছে। প্রথম ম্যাচে তারা ব্যাটিংয়ে ভালো করতে না পারলেও সেখান থেকে অধিনায়ক লকি ফার্গুসন প্রাপ্তি দেখছেন। কন্ডিশন এবং উইকেটের সঙ্গে মানিয়ে নিয়ে এগোনো যে চ্যালেঞ্জ, সেটা জেনেই শেষ দুই ম্যাচে খেলতে চায় সফরকারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *