আইসিইউ খালি, বীর মুক্তিযোদ্ধাকে চিকিৎসা না দিয়ে হয়রানি

দেশজুড়ে

জুলাই ২৪, ২০২২ ৭:৫৮ অপরাহ্ণ

নাহিদ হাসান

একজন বীর মুক্তিযোদ্ধাকে যথাযথ চিকিৎসা না দেওয়ার অভিযোগ উঠেছে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের বিরুদ্ধে। আইসিইউ খালি থাকা সত্ত্বেও মুমূর্ষু রোগীকে তা না দেওয়ায় রোগীর মৃত্যু ঘটেছে বলে জানান রোগীর স্বজনরা।

জানা যায়, বীর মুক্তিযোদ্ধা মোঃ সিরাজুল ইসলাম ১৫ জুলাই ময়মনসিংহে নিজ বাড়িতে স্ট্রোক করলে চিকিৎসার জন্য প্রথমে কমিউনিটি বেজড মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। রোগীর অবস্থা গুরুতর দেখে সেখানকার কর্তব্যরত ডাক্তার রোগীকে দ্রুত আইসিইউ তে নেওয়ার পরামর্শ দেন। সিবিএমসি তে আইসিইউ খালি না থাকায় রোগীকে দ্রুত ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। রোগীকে রাত ৯টায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়ার পর স্বজনরা কর্তব্যরত চিকিৎসককে অনুরোধ করেন দ্রুত আইসিইউ তে রেফারের জন্য। কিন্তু আইসিইউ খালি থাকা সত্ত্বেও রোগীকে তা প্রদান না করে ১৩ নং সাধারণ ওয়ার্ডে স্থানান্তর করেন। প্রায় ৩০ মিনিট বিভিন্ন তলায় ছুটাছুটি করে ট্রলি না পেয়ে হাতে ধরে রোগীকে ১৩ নং সাধারণ ওয়ার্ডে নিয়ে গেলে সেখানকার ডাক্তার রোগীকে কোভিড ইউনিটে স্থানান্তর করেন। রোগীর শরীরে খিচুনি ও বমি শুরু হলে স্বজনরা ডাক্তারকে অনুরোধ করে দ্রুত আইসিইউ তে নেওয়ার জন্য। কিন্তু ডাক্তাররা কর্ণপাত করেননি। প্রায় ২ ঘন্টা অবহেলা ও হয়রানির শিকার হয়ে রোগীর অবস্থা মুমূর্ষু দেখে স্বজনরা রোগীকে ময়মনসিংহের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক রোগীকে দ্রুত আইসিইউ প্রদান করলেও দুর্ভাগ্যজনকভাবে সেদিন রাতেই বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম মৃত্যুবরণ করেন।

নিহত মুক্তিযোদ্ধার স্ত্রী শাহজাদী সেলিমা সুলতানা ময়মনসিংহ মেডিকেলের কর্তব্যরত চিকিৎসকদের বিরুদ্ধে চিকিৎসা অবহেলার অভিযোগ এনে বলেন, একজন বীর মুক্তিযোদ্ধা ও সরকারি কর্মকর্তা হয়ে সরকারি হাসপাতালের চিকিৎসকদের উপর ভরসা রেখে কী অপরাধ করেছিলেন তিনি? আইসিইউ খালি থাকা সত্ত্বেও আমার স্বামীকে আইসিইউ দেওয়া হয়নি। চিকিৎসা অবহেলায় জড়িত সকলের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানাচ্ছি।

তিনি আরও বলেন, যেন আর কোন বীর মুক্তিযোদ্ধাকে অবহেলা ও হয়রানির শিকার হয়ে মৃত্যুবরণ করতে না হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *