১০০ ঘণ্টা টানা রান্না

মজার খবর

মে ২০, ২০২৩ ৯:১৫ পূর্বাহ্ণ

গিনেস বুকে রেকর্ড গড়তে বিশ্বের নানা প্রান্তে মানুষ কত কিছুই না করে! তেমনই এক রেকর্ড গড়তে নাইজেরিয়ার পাচক হিলদা বাচি রান্না করলেন টানা ১০০ ঘণ্টা। এখন পর্যন্ত এই রেকর্ডের অধিকারী ভারতের পাচক লতা টন্ডন। তিনি ২০১৯ সালে ৮৭ ঘণ্টা ৪৫ মিনিট রান্না করে ‘একা একটানা দীর্ঘ সময় রান্নার’ রেকর্ড গড়েন।

নতুন রেকর্ড গড়ার উদ্দেশ্যে হিলদা বাচি বৃহস্পতিবার শুরু করেন রান্না। ১০০ ঘণ্টা শেষে স্থানীয় সময় সোমবার রাতে তিনি চুলা নেভান। এ সময় হাজার হাজার স্থানীয় মানুষ তাঁকে উৎসাহ জুগিয়ে যান। তাঁর পাশে অনেক তারকাও ছিলেন। পাশাপাশি বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে অনলাইন মাধ্যমে এই কর্মযজ্ঞ পর্যবেক্ষণ করা হয়।

বাচি রান্না করেন নাইজেরিয়ার বিভিন্ন সুস্বাদু খাবার। তাঁর তৈরি খাবারের মধ্যে ছিল স্যুপ, ঝোল তরকারি থেকে শুরু করে বিভিন্ন ধরনের আমিষের পদ। এসবের মধ্যে অন্যতম আকর্ষণ ছিল পশ্চিম আফ্রিকার সবচেয়ে জনপ্রিয় খাবার ‘জলফ ভাত’। সাধারণত লম্বা গড়নের চালের সঙ্গে টমেটো, পেঁয়াজ, মরিচ, বিভিন্ন ধরনের সবজি ও মাংসের মিশেলে এই খাবার তৈরি করতে হয়।

নিয়ম অনুযায়ী, এই রেকর্ড গড়ার জন্য রান্নার ফাঁকে প্রতি ঘণ্টা শেষে পাঁচ মিনিটের বিরতি পেয়েছেন বাচি। তবে পৃথকভাবে পাঁচ মিনিট করে সময় না নিয়ে ১২ ঘণ্টা শেষে একবারে এক ঘণ্টা বিরতি ভোগ করতে পারতেন তিনি। বিশ্রাম বা স্বাস্থ্য পরীক্ষার জন্য গিনেস কর্তৃপক্ষ এই বিরতি দিয়ে থাকে।

বাচি বলেন, তিনি এই কর্মযজ্ঞের মধ্য দিয়ে নাইজেরিয়ার তরুণেরা কতটা কঠোর পরিশ্রমী ও দৃঢ়প্রতিজ্ঞ, তা বোঝাতে চেয়েছেন। পাশাপাশি তাঁর এই প্রচেষ্টা আফ্রিকার সমাজে পিছিয়ে রাখা নারীদের জন্য প্রচারাভিযানের অংশও। বাচির বিশ্বাস, এর মধ্য দিয়ে বিশ্ববাসী নাইজেরিয়ানদের সম্পর্কে আরও তথ্য জানতে পারবে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ এক টুইট বার্তায় জানায়, তারা বাচির রেকর্ড গড়ার চেষ্টার বিষয়ে অবগত ছিল। এখন চূড়ান্ত স্বীকৃতি দেওয়ার আগে তাঁদের প্রয়োজনীয় সব প্রমাণ বিশ্লেষণ করে দেখতে হবে।

বাচিকে ইতিমধ্যে এক টুইট বার্তায় অভিনন্দন জানিয়েছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারি। তিনি বলেন, এটি একটি দুর্দান্ত দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *