হজযাত্রীদের আবহাওয়া নিয়ে সতর্ক করল সৌদি

হজযাত্রীদের আবহাওয়া নিয়ে সতর্ক করল সৌদি

আন্তর্জাতিক

জুন ১২, ২০২৪ ৮:৫৮ পূর্বাহ্ণ

চলতি বছরের হজ মৌসুমে তীব্র তাপমাত্রা নিয়ে হজযাত্রীদের সতর্ক করেছে সৌদি আরব। কারণ, এবার হজের সময় দেশটির তাপমাত্রা ৪৮ ডিগ্রিতে পৌঁছাতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস।

মঙ্গলবার (১১ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আরব নিউজ।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মুহাম্মদ আল-আব্দুল আলি বলেন, হজযাত্রীদের গরম থেকে সুরক্ষিত থাকতে তিনি মন্ত্রণালয়-নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানাচ্ছেন। গরমের ক্লান্তি এড়াতে ছাতা ব্যবহার, বেশি বেশি পানি পান ও প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, ‘সরকার জলবায়ু পরিস্থিতি বিবেচনা করে হজযাত্রীদের জন্য একটি স্বাস্থ্যকর ও নিরাপদ পরিবেশ প্রদানের জন্য সর্বাত্মক চেষ্টা করছে।’

সৌদি আরবের ন্যাশনাল সেন্টার ফর মেটিওরোলজি জানিয়েছে, হজের সময় মক্কার তাপমাত্রা ৪৫ থেকে ৪৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে। এসময় আবহাওয়া গরম থেকে খুব বেশি গরম থাকবে, তবে সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী ১৪ জুন শুক্রবার থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে। ১৫ জুন পবিত্র হজ। মক্কার আঞ্চলিক কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে জানিয়েছে, গত শনিবার পর্যন্ত ১৩ লাখ নিবন্ধিত হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *