সোহরাওয়ার্দী কলেজে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

দেশজুড়ে

জুলাই ৭, ২০২৪ ১১:২৫ পূর্বাহ্ণ

ক্যাম্পাস প্রতিনিধি:

রাজধানীর পুরান ঢাকার লক্ষীবাজারে অবস্থিত ঐতিহ্যবাহী সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ। সম্প্রতি সময়ে এ কলেজে অনার্স চতুর্থ বর্ষ ও মাষ্টার্সে অধ্যায়নরত শিক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ নামে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে।

গত ৯ মে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ অফিসিয়াল ওয়েবসাইটে মাস্টার্স শেষ পর্বের ভর্তি ২০২২-২৩ শিক্ষাবর্ষের এক বিজ্ঞপ্তি প্রকাশ করেন।
বিজ্ঞপ্তিতে জানানো হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে শুধুমাত্র অত্র কলেজ হতে ২০২২ সনের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় উত্তীর্ণ (CGPA প্রাপ্ত) শিক্ষার্থীদের ২০২২-২৩ শিক্ষাবর্ষে এম.এ/এম.এস.এস/এম.বি.এ/এম.এসসি শেষ পর্ব নিয়মিত কোর্সে ভর্তি কার্যক্রম আগামী ১২/০৫/২০২৪ হতে ১০/০৬/২০২৪ তারিখের মধ্যে মোবাইল ব্যাংকিং এর মাধ্যামে অনলাইনে সম্পন্ন করে। শিক্ষার্থীগণ উল্লেখিত তারিখের মধ্যে ভর্তি ফি জমা দিয়ে অনলাইনের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার।

এ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয় যে, এম.এ (বাংলা, ইংরেজী, ইসলাম শিক্ষা, ইসলামের ইতিহাস, দর্শন), এম.এস.এস (সমাজকর্ম, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি) ও এম.বিএ (হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা) ২০২২-২৩ শিক্ষাবর্ষ মাস্টার্স শেষ পর্বে ভর্তি ফি বাবদ ৪২৪০ টাকা। এবং এম.এস.সি (রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্য, মৃত্তিকা বিজ্ঞান, ভূগোল ও পরিবেশ, গণিত) ৪৪৯০ টাকা।

তাছাড়াও গত ১৪ই মে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের অফিসিয়াল ওয়েবসাইটে অনার্স চতুর্থ বর্ষের ভর্তির এক বিজ্ঞপ্তিও প্রকাশ করেন। এ বিজ্ঞপ্তিতে জানানো হয় যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, ঢাকা হতে ২০২২ সনের অনার্স ৩য় বর্ষ (২০১৯-২০ শিক্ষাবর্ষ) পরীক্ষায় উত্তীর্ণ (Promoted) ছাত্র-ছাত্রীদের আগামী ১৫.০৫.২০২৪ হতে ০৩.০৬.২০২৪ তারিখের মধ্যে নিম্নে বর্ণিত বেতন ও সেশন চার্জ জমা দিয়ে অনার্স ৪র্থ বর্ষে ভর্তি হওয়ার।
সেখানে আরো বলা হয়েছে অনার্স ৪র্থ বর্ষে ভর্তি ও সেশন চার্জ বাবদ বাংলা, ইস. ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞানের ৩৩২৫ টাকা। ইংরেজি, ইসলামী শিক্ষা, সমাজকর্ম, অর্থনীতি, উদ্ভিদবিদ্যা, প্রাণিবিদ্যা ৩৪২৫ টাকা। হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা বিভাগের ৩২২৫ টাকা। পদার্থবিদ্যা, গণিত বিভাগের জন্য ৩৫২৫ টাকা। ভূগোল ও পরিবেশ বিভাগের ৩৭২৫ টাকা। রসায়ন বিভাগে ৩৩৭৫ টাকা এবং সর্বশেষ
মৃত্তিকা বিজ্ঞান বিভাগে ৩৫৭৫ টাকা।

এ বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর থেকেই অনলাইনের বিভিন্ন সামাজিক যোগাযোগ গ্রুপে মাধ্যমে দেখা যায় শিক্ষার্থীদের অসন্তোষ প্রকাশ।
মাষ্টার্সে ভর্তিচ্ছু শিক্ষার্থী জানান , আমাদের সরকারি সোহরাওয়ার্দী কলেজ আয়াতের দিক ছোট্ট একটা ক্যাম্পাস। এখানে আমাদের যাতায়াতের জন্য কোন পরিবহন নেই। অন্যান্য ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজের মতো আমাদের তেমন কোন সংগঠন নেই। তবুও কেন অনান্য কলেজের থেকে ভর্তি ও সেশন চার্জ বাবদ বাড়তি টাকা নেওয়া হয়? আর এই বাড়তি টাকা কোথায় ব্যবহার করেন।

অনার্সের চতুর্থ বর্ষে ভর্তিচ্ছু বাংলা বিভাগের এক শিক্ষার্থী জানান বিজ্ঞান ক্লাবের কোন কার্যক্রম, শিক্ষার্থীদের যাতায়াতের জন্য পরিবহন আমাদের কলেজে আছে বলে তো কোনদিন দেখেনি। এই খাতে আমাদের থেকে প্রতিবছর বাড়তি টাকা নেওয়া হচ্ছে।

বাংলা বিভাগের অন্য আরেক শিক্ষার্থী জানান ইডেন মহিলা কলেজে বাংলা বিভাগে ভর্তি ও সেশন চার্জ বাবদ নেওয়া হচ্ছে ২৯৬০ টাকা কিন্তু আমাদের থেকে নেওয়া হচ্ছে ৩৩২৫ টাকা। যা তুলনামূলক ৩৬৫ টাকা আমাদের থেকে বাড়তি নিচ্ছেন।

শিক্ষার্থীদের অভিযোগের বিষয়ে হিসাব সহকারী শফিকের সাথে কথা বললে তিনি জানান এই বিষয়ে আমি কিছু বলতে পারবো না অধ্যক্ষ স্যার আমাকে যেভাবে বলেন ঐ আমি ঐভাবেই কাজ করি। শিক্ষার্থীদের অভিযোগ থাকলে অধ্যক্ষ স্যারের সাথে কথা বলুন এই বলে মিটিং এর কথা বলে অফিস থেকে বের হয়ে যান।

এ বিষয়ে অধ্যক্ষ অধ্যাপক মোঃ মহসিন কবীর স্যারের সাথে যোগাযোগ করলে তিনি জানান , “অন্যান্য সাত কলেজের সবার থেকে আমাদের কলেজের ফি সবসময় ৩০০-৪০০ টাকা কম নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফি বাহিরে টাকা নেওয়া হয়না। দুয়েক জায়গায় আমরা কমিয়ে দিয়েছি আপনার খুঁজ নিয়ে দেখুন।”

অন্যদিকে খুঁজ নিয়ে দেখা যায় যে, ইডেন মহিলা কলেজের থেকে বিভিন্ন বিভাগে তুলনামূলক ভাবে এ কলেজে নেওয়া হচ্ছে ২০০-৩৫০ টাকারও বেশি।

উল্লেখ্য ৭ কলেজের বাকি অন্য কলেজ গুলোতে ভর্তি ও সেশন চার্জ বাবদ পূর্ণ বিবরণের তালিকা প্রকাশ করা হয় কিন্তু এ কলেজে প্রকাশিত করা হয়না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *