বিশ্ব র‌্যাংকিংয়ে বাংলাদেশের চার বিশ্ববিদ্যালয়

শিক্ষা

এপ্রিল ৯, ২০২২ ১১:৩৫ পূর্বাহ্ণ

বিশ্ব র‌্যাংকিংয়ে জায়গা পেয়েছে বাংলাদেশের চারটি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

শিক্ষাবিষয়ক যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) এবারেও বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে। প্রতি বছর মোট ১১টি আন্তর্জাতিক মানদণ্ডের ভিত্তিতে সারা পৃথিবীর বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং প্রকাশ করে কিউএস।

এই র‌্যাংকিংয়ে টানা চতুর্থবারের মতো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় ৮০১ থেকে ১০০০ এর মধ্যে রয়েছে। এছাড়া বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় তালিকায় ১০০১ থেকে ১২০০ এর মধ্যে রয়েছে। গতবারের তুলনায় এবার র‌্যাংকিংয়ে এগিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েট।

‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংস বাই সাবজেক্ট ২০২২’ শীর্ষক র‍্যাংকিংয়ে এবার ১০০ পয়েন্টের মধ্যে ৯৬ দশমিক ৫০ স্কোর করে সবার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাচাচুসেটস ইনস্টিটিউটস অব টেকনোলজি (এমআইটি)।

৭২ দশমিক ৫০ স্কোর করে ১৮৫তম অবস্থানে রয়েছে বুয়েট। ২০২১ সালে বুয়েটের অবস্থান ছিল ৩৪৭তম। ৬৬ দশমিক ২০ স্কোর করে এই তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৩৩২তম। ২০২১ সালে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৩৫১ থেকে ৪০০ এর মধ্যে। তবে সেবার সুনির্দিষ্টভাবে কতো নম্বরে তা উল্লেখ করেনি কিউএস।

বুধবার বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং মূল্যায়নকারী প্রতিষ্ঠান কিউএস তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে। সেখানে সেরা এক হাজার ২৯৯টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়।

র‍্যাংকিংয়ে আলাদা দুটি ক্যাটাগরি করা হয়েছে। প্রধান বিষয় (ব্রড সাবজেক্ট এরিয়া) ক্যাটাগরিতে পাঁচটি বিষয় রয়েছে। এর মধ্যে রয়েছে- ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, সোশ্যাল সাইন্স অ্যান্ড ম্যানেজমেন্ট, আটর্স অ্যান্ড হিউমেনিটিস, লাইফ সাইন্স অ্যান্ড মেডিসিন ও ন্যাচার সাইন্স। তাছাড়া নির্দিষ্ট বিষয় (স্পেসিফিক সাবজেক্ট) ক্যাটাগরিতে ৫১টি আলাদা আলাদা বিষয় রয়েছে।

এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে করা জরিপে সবার ওপরে আছে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। তাদের স্কোর ১০০। ৩৩ দশমিক ৪০ স্কোর করে এ তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ১৪২তম অবস্থানে আছে। ২৫ দশমিক ৪০ স্কোর করে বুয়েটের অবস্থান ২০২তম।

র‍্যাংকিং তৈরি করতে কিউএস প্রতিবছর কয়েকটি মানদণ্ড বিবেচনায় নিয়ে থাকে। বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, প্রাতিষ্ঠানিক সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হার বিচার করেই এ তালিকা করা হয়।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত কিউএস র‍্যাংকিং ২০০৪ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের সঙ্গে যৌথভাবে ‘সেরা বিশ্ববিদ্যালয়ের’ তালিকা প্রকাশ করছিল; ২০১০ সালে আলাদা হয়ে যায় কিউএস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *