বর্ষায় ভেজা জামাকাপড় তাড়াতাড়ি শুকোবেন যেভাবে

বর্ষায় ভেজা জামাকাপড় তাড়াতাড়ি শুকোবেন যেভাবে

লাইফস্টাইল স্পেশাল

আগস্ট ২৪, ২০২৪ ৯:১৩ পূর্বাহ্ণ

বৃষ্টির দিনে সবচেয়ে বড় সমস্যা হল জামাকাপড় শুকানো। ভেজা আবহাওয়ায় জামাকাপড় সহজে শুকোতে চায় না। তা ছাড়া ভেজা জামাকাপড় থেকে স্যাঁতসেঁতে একটা গন্ধও হয়। সকালে ভেজা জামাকাপড় মেলে দিলেও অনেক সময় সন্ধ্যা পর্যন্ত শুকাতেই চায় না।

ভেজা জামা দ্রুত শুকোনোরও কিন্তু সহজ কিছু কৌশল আছে। আপনিও জেনে নিতে পারেন। বর্ষার দিনে খুবই সুবিধা হবে।

১. জামাকাপড় ধোয়ার পরে খুব ভাল ভাবে পানি নিংড়ে নিতে হবে। কাপড় থেকে ভাল করে পানি নিংড়ে বের না করলে সহজে শুকাবে না। সিন্থেটিক পোশাক হলেও তাই করতে হবে। ভেজা চুপচুপে জামা রশিতে ঝুলিয়ে দেবেন না।

২. ভেজা জামা একটির ওপর আর একটি মেলবেন না। জায়গার অভাবে অনেকেই এমন করেন। প্রতিটি জামা আলাদা আলাদা করে ছড়িয়ে মেলুন। তা হলে খুব দ্রুত শুকাবে।

৩. ভেজা জামা দ্রুত শুকানোর আরও একটি পদ্ধতি আছে। হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন। হেয়ার ড্রায়ারের ‘ওয়ার্ম মোড’ চালু করে ভেজা পোশাকের থেকে অন্তত ৬-৭ ইঞ্চি দূরে রাখুন। কাপড় থেকে বাড়তি পানি তাড়াতাড়ি শুষে নেবে।

৪. ভেজা কাপড় বাইরে মেলে দেওয়ার সুবিধা না থাকলে ঘরে ফুল স্পিডে পাখা চালিয়ে তার সামনে ভেজা জামাকাপড় মেলে দিন। যদি ঘরে হিটারের ব্যবস্থা থাকে তাহলে তাড়াতাড়ি ভেজা জামা শুকিয়ে যাবে।

৫. হাতে একদম সময় নেই। খুব তাড়াতাড়ি জামা শুকোতে হবে। তা হলে আধ ভেজা জামা একটি তোয়ালের ওপর রেখে পরিপাটি করে মুড়িয়ে দিন। তার পর তোয়ালের ওপর দিয়ে ইস্ত্রি করুন। ধীরে ধীরে ইস্ত্রি করুন। দেখবেন, পোশাকের অতিরিক্ত পানি শুকিয়ে যাবে তাড়াতাড়ি।

৬. শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রে ‘ড্রাই মোড’ বলে একটি অপশন আছে। সেটিও কাজে লাগাতে পারেন। ঘরে ভেজা কাপড়গুলো মেলে দিয়ে এসিতে ‘ড্রাই মোড’ চালু করে দিন। এতেও পানি তাড়াতাড়ি শুষে নেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *