ঢাবি ভর্তি পরীক্ষায় আবেদন ফি ১০০০ টাকা

শিক্ষা

এপ্রিল ৯, ২০২২ ১১:৩০ পূর্বাহ্ণ

আগামী ২০ এপ্রিল থেকে শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার আবেদন। আবেদন চলবে আগামী ১০ মে পর্যন্ত। ভর্ত পরীক্ষার এই আবেদনের জন্য এ বছর আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১০০০ টাকা।

গত শিক্ষাবর্ষে (২০২০-২১) ঢাবির ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন ফি জমা দিতে হয়েছিল ৬৫০ টাকা। এ বছর সেই ফি বেড়ে করা হয়েছে পুরো হাজার টাকা। এই ফি বাড়ানো হচ্ছে টানা গত তিন বছর ধরে।

এর আগে ২০১৮-১৯ শিক্ষাবর্ষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন ফি ছিল ৩৫০ টাকা। ২০১৯-২০ শিক্ষাবর্ষে সেই ফি ১০০ টাকা বাড়ানো হয়, ফলে আবেদন ফি হয় ৪৫০ টাকা। এরপর ২০২০-২১ শিক্ষাবর্ষে আরও ২০০ টাকা বাড়িয়ে করা হয় ৬৫০ টাকা। এবার ২০২১-২২ শিক্ষাবর্ষে ফি আরও ৩৫০ টাকা বাড়িয়ে এক হাজার টাকা করার সিদ্ধান্ত হয়েছে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় ফি নির্ধারণ করা হয়। ১০০০ টাকার মধ্যে ভর্তি পরীক্ষার ফি ৯৫৬ টাকা ৫০ পয়সা, অনলাইন সার্ভিস চার্জ ৩০ টাকা ও ব্যাংক পেমেন্ট সার্ভিস চার্জ ১৩ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী) যেকোনো শাখায় ফি জমা দেওয়া যাবে।

ফি বাড়ানোর কারণ জানতে চাইলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা হওয়ার কারণে গত বছরের ফিতে খরচ সংকুলান হয়নি, বরং বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভর্তুকি দিতে হয়েছে। এছাড়া পরিবহনসহ সবকিছুর দাম বৃদ্ধি পেয়েছে। সেই কারণে ‘ন্যূনতম’ ফি বাড়ানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা হওয়ার কারণে শিক্ষার্থী-প্রতি আমাদের খরচ পড়ে প্রায় সাড়ে ১৩০০ টাকা। এই টাকা হলে মোটামুটি সংকুলান হয় বলে জানিয়েছেন ভর্তি পরীক্ষার দায়িত্বে থাকা ডিনবৃন্দ। ফলে এই ১০০০ টাকাও কম। যেটা সবচেয়ে ন্যূনতম সেটা আমরা রাখছি। এর মধ্যে একটা অংশ বিশ্ববিদ্যালয়ে চলে আসবে। যারা সমন্বয়কারী থাকবেন তাদের পরামর্শ দিয়েছি, যাতে তারা শিক্ষার্থীদের স্বার্থে সেক্রিফাইস করে। এমনিতেও আমাদের শিক্ষকরা সবসময় সেক্রিফাইস করেন। উনাদের পরামর্শ দিয়েছি যাতে এবার ২০০-৩০০ টাকা কম রাখেন, সামনে প্রয়োজন হলে আরও বাড়ানো হবে।

বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়৷ বিভাগীয় পর্যায়ে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত আগামী ৩ জুন থেকে৷ সেদিন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ জুন, বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ জুন এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৭ জুন অনুষ্ঠিত হবে।

আবেদন যোগ্যতা: 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ মোট ন্যূনতম ৮.০ থাকতে হবে। এছাড়া মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩.৫ থাকতে হবে। একইভাবে মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে ৩ থাকতে হবে। এছাড়া ‘চ’ ইউনিটের পরীক্ষায় উভয় জিপিএ মিলিয়ে ৬.৫ এবং আলাদাভাবে ৩.০ থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *