ঘূর্ণিঝড়ের শঙ্কা, মাসজুড়ে বৃষ্টির পূর্বাভাস

ঘূর্ণিঝড়ের শঙ্কা, মাসজুড়ে বৃষ্টির পূর্বাভাস

জাতীয় স্লাইড

অক্টোবর ১৫, ২০২৪ ৬:০১ পূর্বাহ্ণ

চলতি মাসে আরও দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। সোমবার আবহাওয়া অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, মৌসুমি বায়ু বিদায় নেওয়ায় বৃষ্টিও বুঝি চলে গেল, সে কথা বলার আর সুযোগ নেই। আজ একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এ কারণে মৌসুমি বায়ু বিদায় নিলেও মাসজুড়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। চলতি মাসের মধ্যে আরও দুটি লঘুচাপের প্রভাবে দেশজুড়ে বৃষ্টি হবে।

এ বিষয়ে জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, আমরা ধারণা করছি আসন্ন লঘুচাপগুলোর মধ্যে অন্তত একটি নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে গরম বাড়তে পারে। সেই সঙ্গে চলতি বছরের কার্তিকে শীতের চিরায়ত চরিত্রেও ভিন্নতা দেখা যেতে পারে।

এদিকে আগামী ৭২ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *