বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর নতুন উপাচার্য অধ্যাপক ডা. মো. সায়েদুর রহমান

জাতীয়

আগস্ট ২৭, ২০২৪ ১০:২৮ অপরাহ্ণ

শওকত আলী হাজারী ।।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অত্র বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সায়েদুর রহমান (Professor Dr. Md. Sayedur Rahman)। মঙ্গলবার ২৭ আগস্ট ২০২৪ খ্রিঃ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপ-সচিব মোহাম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য এঁর অনুমোদনক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৮ এর ১২ ধারা অনুযায়ী অধ্যাপক ডা. মো. সায়েদুর রহমান, বিএসএমএমইউ, ঢাকা, ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান-কে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এর শূন্য পদে নিয়োগ দেয়া হল। উপাচার্য হিসেবে তাঁর নিযুক্তির মেয়াদ হবে ৪ (চার) বছর।

অধ্যাপক ডা. মো. সায়েদুর রহমান বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বিএসএমএমইউ -এর Information and Communication Technology (ICT) Cell এর প্রতিষ্ঠাতা পরিচালক এবং বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমে আইটি প্রতিষ্ঠা, প্রয়োগ এবং অন্তর্ভুক্তির মূল ব্যক্তি।

অধ্যাপক রহমান ছাত্রজীবন থেকেই বিভিন্ন ওষুধ সংক্রান্ত নীতি ও নিয়ন্ত্রক প্রক্রিয়া নিয়ে কাজ করার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। তিনি বাংলাদেশের অল্প কয়েকজন মেডিকেল ছাত্রদের মধ্যে অন্যতম, যারা সক্রিয়ভাবে জাতীয় ওষুধ নীতি ১৯৮২ সমর্থন করেছিলেন। তিনি সর্বকনিষ্ঠ সদস্য হিসাবে জাতীয় ওষুধ নিয়ন্ত্রণ প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন। এরপর তিনি বিভিন্ন জাতীয় পর্যায়ের টাস্ক ফোর্স, টেকনিক্যাল কমিটি এবং ওয়ার্কিং গ্রুপের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ ন্যাশনাল ফর্মুলারি এবং বাংলাদেশ কোড অফ ফার্মাসিউটিক্যাল মার্কেটিং প্র্যাকটিসের অন্যতম লেখক।

বিগত ৩২ বছর ধরে তিনি স্নাতক এবং স্নাতকোত্তর মেডিকেল শিক্ষকতার দায়িত্বপালন করছেন। অধ্যাপক রহমান Bangladesh College of Physicians & Surgeons (BCPS) এর আইটি কমিটির চেয়ারম্যান। এছাড়াও অধ্যাপক রহমান Adverse Effect for Immunization, National Adverse Drug Reaction Advisory Committee এবং icddr,b – এর Ethics Review Committee এর সদস্য। তিনি National Research Ethics Committee এবং National Pharmacovigillance Guideline প্রণয়নকারী কমিটির চেয়ারম্যান ছিলেন।

অধ্যাপক রহমান জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার বিভিন্ন গবেষণা অনুদান কমিটির সদস্য। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের Global Ranking Status Improvement Committee এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের Upgradation of Antibiotic Guideline, Contract Research Organization Management Committee এবং Establishment of Biobank in Bangladesh এর অন্যতম প্রধান ব্যক্তি।

অধ্যাপক রহমান Bangladesh AMR Response Alliance (BARA)Ó-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান । তাছাড়া অধ্যাপক রহমান Bangladesh Country Coordinator of Fleming Fund হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক রহমান বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধীনে PhD, MD, MPhil ডিগ্রির জন্য ৪০ টিরও বেশি থিসিসের তত্ত্বাবধান করেছেন। তিনি বাংলাদেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়ের অধীনে চিকিৎসা বিজ্ঞানে শতাধিক MD, MS, MPhil থিসিসের পরীক্ষক এবং পর্যালোচক হিসেবেও কাজ করেছেন। অধ্যাপক রহমানের জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে পঞ্চাশটিরও বেশি প্রকাশনা রয়েছে। অধ্যাপক রহমানের গবেষণার ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে National Drug Policy, Antimicrobial Resistance, Pharmacovigilance, Pharmacoeconomics, Clinical Trials, Medicine Utilization Studies, Medical Education and Animal Studies ।

বাংলাদেশের চিকিৎসা বিজ্ঞানে তার অবদানের স্বীকৃতিস্বরূপ, অধ্যাপক রহমানকে বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (BCPS) কর্তৃক সম্মানসূচক ফেলোশিপ (FCPS) প্রদান করা হয়েছে। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর ÒEstablishment of National Antimicrobial Consumption Monitoring System” শীর্ষক প্রকল্পের “প্রধান গবেষক” ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *