যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই ইসরাইলি হামলা, নিহত ৭১ ফিলিস্তিনি

যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই ইসরাইলি হামলা, নিহত ৭১ ফিলিস্তিনি

আন্তর্জাতিক

আগস্ট ২৬, ২০২৪ ৯:০৫ পূর্বাহ্ণ

গাজায় ইসরাইলি যুদ্ধ পেরিয়েছে প্রায় ১০ মাস। বিশ্বজুড়ে যুদ্ধবিরতির দাবিতে তীব্র সমালোচনার পরও বর্বরতা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরাইল। যুদ্ধবিরতির আলোচনার মধ্যে ইসরাইলি হামলায় শনিবার আরো ৭১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। খবর আল জাজিরার।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বুলডোজার ও ট্যাংক নিয়ে মধ্য গাজার দেইর এল–বেলাহ শহরে অভিযানে অংশ নিয়েছে ইসরাইলি সেনারা। এর ফলে গত দুই দিনে সেখান থেকে ১ লাখের বেশি ফিলিস্তিনি নিরাপদ আশ্রয়ের খোঁজে পালিয়ে গেছেন।

গত কয়েক মাসে একাধিকবার মধ্যস্থতাকারী দেশগুলো যুদ্ধবিরতির বৈঠক করেছেন। যুদ্ধবিরতিতে ইসরাইলকে রাজি করতে দেশটিতে সফরও করেছেন মার্কিন পররাষ্টমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। কিন্তু এরপরও ইসরাইলের লাগাম টেনে ধরা যাচ্ছে না।

গাজায় ইসরাইলি হামলায় বিধ্বস্ত এই ভূখণ্ডের নিহতের মোট সংখ্যা পেরিয়ে গেছে ৪০ হাজারেরও বেশি। এ ছাড়া গত ১০ মাসে আহত হয়েছেন ৯৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি।

গত ৭ অক্টোবর আকস্মিক হামলা চালিয়ে ১২০০ ইসরাইলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরাইলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস।

একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরাইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *