লেবাননের সঙ্গে সংঘাত এড়াতে ইসরায়েলকে পরামর্শ ব্লিঙ্কেনের

লেবাননের সঙ্গে সংঘাত এড়াতে ইসরায়েলকে পরামর্শ ব্লিঙ্কেনের

আন্তর্জাতিক

জুন ২৬, ২০২৪ ৯:০৪ পূর্বাহ্ণ

ইসরায়েল লেবানন সীমান্তে উত্তেজনা চরমে। ইরান সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহর একের পর এক হামলায় দিশেহারা হয়ে পড়ছে ইসরায়েলি বাহিনী। এরইমধ্যে লেবাননের সঙ্গে উত্তেজনা কমাতে পরামর্শ দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সোমবার ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে বৈঠককালে ব্লিঙ্কেন এ আহ্বান জানান।

সম্প্রতি সম্পর্কে অস্বস্তি দূর করতে ওয়াশিংটন সফরে যান ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী গ্যালান্ট। ব্লিঙ্কেন ও গ্যালান্টের মধ্যে দুই ঘণ্টাব্যাপী বৈঠক হয়। গাজায় থাকা সব জিম্মির মুক্তি নিশ্চিত করাসহ ফিলিস্তিনি জনগণের ভোগান্তি লাঘবে একটি চুক্তিতে পৌঁছাতে ইসরায়েল ও হামাসের মধ্যে পরোক্ষ কূটনীতি নিয়ে বৈঠকে আলোচনা করেন ব্লিঙ্কেন।

এছাড়া হামাসের হাতে থাকা জিম্মিদের মুক্ত করার সমঝোতায় যুক্তরাষ্ট্রের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান উইলিয়াম বার্নস। ওয়াশিংটন সফরকালে তার সঙ্গেও সাক্ষাৎ করেন গ্যালান্ট।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার নিয়মতি প্রেস ব্রিফিংয়ে বলেন, ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে ব্লিঙ্কেন গাজার যুদ্ধের আরো বিস্তার ঘটা এড়ানো এবং কূটনৈতিক সমাধানে পৌঁছানোর ওপর গুরুত্ব আরোপ করেছেন। এ মূল লক্ষ্য হলো বাস্তুচ্যূত লেবাননের ও ইসরায়েলের পরিবারগুলো যাতে নিজ নিজ বাড়িতে ফিরে যেতে পারে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু লেবাননে হামলা চালানোর হুমকি দেয়ার পর মিলার এ কথা জানালেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *