আধুনিক প্রযুক্তির সাথে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ বাড়ানোর রোডম্যাপ করা হচ্ছে – বিদ্যুৎ প্রতিমন্ত্রী

জাতীয়

মে ১৪, ২০২৪ ১:২১ অপরাহ্ণ

শওকত আলী হাজারী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আধুনিক প্রযুক্তির সাথে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযোগ বাড়ানোর রোডম্যাপ করা হচ্ছে। এই কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের দৈনন্দিন কাজ সহজ করে দিবে। জ্ঞানভিত্তিক সমাজ গঠনের নেপথ্যে কাজ করবে প্রযুক্তি। কর্মক্ষত্রের সর্বস্তরে প্রযুক্তির ব্যবহার বাড়াতে ইঞ্জিনিয়ারদের দায়িত্বশীল অবদান রাখা বাঞ্ছনীয়।
প্রতিমন্ত্রী ঢাকায় ১৩ মে ২০২৪ খ্রি: সোমবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর উদ্যোগে – দ্য ইঞ্জিনিয়ার্স ফর ট্রান্সফর্মিং টেকনোলজি ড্রাইভেন স্মার্ট বাংলাদেশ শীর্ষক সেমিনারের সমাপণী অনুষ্ঠানে বক্তব্যকালে এসব কথা বলেন। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশে সংযোগ তৈরি হয়েছে যা ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের ভিত্তি। সময়োচিত সিদ্ধান্ত দ্রুত গ্রহণ করে দেশকে দ্রুততার সাথে স্মার্ট দেশে পরিণিত করতে হবে। যে সব দেশ এক্ষেত্রে এগিয়ে আছে তাদের কাছ থেকে শিক্ষা নেয়া যেতে পারে। পড়াশুনা ও শিক্ষার মধ্যে থেকে উদ্ভাবন বাড়াতে হবে। উদ্ভাবন শক্তিকে কাজে লাগিয়ে অবকাঠামোগত, স্বাস্থ্যগত, শিক্ষাসহ অন্যান্য বিদ্যমান চ্যালেঞ্জ সমন্বিত বুদ্ধিমত্তার মাধ্যমে মোকাবেল কৌশলই বাংলাদেশকে ‘স্মার্ট বাংলাদেশ’-এ পরিণত করবে। বাংলাদেশের ইঞ্জিনিয়াররা যত দ্রুত প্রযুক্তিকে মানুষের কল্যাণের একটি শক্তি হিসেবে করাতে পারবে দেশ যত দ্রুত উন্নত দেশে পরিণত হবে।

প্রতিমন্ত্রী এসময় বলেন, বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি – বিদ্যুৎ ও জ্বালানি। বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রযুক্তির ব্যবহার ক্রমাগত বাড়ছে। আরও বাড়ানো হচ্ছে। স্মার্ট মিটারের সাহায্যে গ্রাহকের চাহিদা অনুসারে সংশ্লিষ্ট একালার লোড বিতরণ ও নিয়ন্ত্রণ করা যাবে। কৃত্রিম বুদ্ধিমত্তা ও SCADA-এর মাধ্যমে কোথায়, কেন বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে জানা যাবে। আমাদের ইঞ্জিনিয়াররা আন্তরিকতার সাথে কাজ করলেও ‘স্মার্ট বাংলাদেশ’ নির্মাণে দৃঢ় সংকল্পে জনগণের প্রতি আনুগত্য রেখে কাজ করা আবশ্যক।

৬১তম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ কনভেনশনে মোট ১০টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। সেমিনারের সমাপণী মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের অধ্যাপক ডঃ ইঞ্জিনিয়ার মুনাজ আহমেদ নুর ।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ -এর প্রেসিডেন্ট ও সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মো: আব্দুস সবুরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন আইইবি’র সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার এস এম মঞ্জুরুল হক মঞ্জু।

সেমিনারে উপস্থিত ছিলেন আইইবি’র ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন শিবলু, ইঞ্জিনিয়ার খন্দকার মঞ্জুর মোর্শেদ, ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান, ইঞ্জিনিয়ার কাজী খায়রুল বাশার, সহকারী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শেখ তাজুল ইসলাম তুহিন, ইঞ্জিনিয়ার অমিত কুমার চক্রবর্তী, ইঞ্জিনিয়ার আবুল কালাম হাজারী ও ইঞ্জিনিয়ার রওনক আহসান, ঢাকা সেন্টারের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মদ হোসাইন, সম্পাদক ইঞ্জিনিয়ার নজরুল ইসলামসহ আইইবি’র বিভিন্ন বিভাগ, কেন্দ্র ও উপকেন্দ্রের নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *