হাসপাতালের বিছানায় থেকেও চমস্কি ভুলেননি ফিলিস্তিনি জনগণের কথা

হাসপাতালের বিছানায় থেকেও চমস্কি ভুলেননি ফিলিস্তিনি জনগণের কথা

আন্তর্জাতিক

জুন ১৪, ২০২৪ ১১:০২ পূর্বাহ্ণ

ব্রাজিলের সাও পাওলোর এক হাসপাতালে শয্যাশায়ী আছেন ৯৫ বছর বয়সী নোয়াম চমস্কি। স্ট্রোক করে তিনি বেশ গুরুতর অসুস্থ বলে জানিয়েছে আন্তর্জাতিক বেশ কিছু গণমাধ্যম। তবুও হাসপাতালের বিছানায় শুয়ে গাজায় ইসরাইলি আগ্রাসন নিয়ে সরব তিনি।

বছরের পর বছর ধরে ইসরাইলি নির্মমতার বিরুদ্ধে নিজের অবস্থান তুলে ধরেছেন এই আমেরিকান। ২০১৫ সাল থেকে ব্রাজিলে বসবাস করে আসছেন চমস্কি দম্পতি। গত বছর জুনে স্ট্রোক হয় চমস্কির। এর পর থেকে স্বাস্থ্যের অবনতি হতে শুরু করে। এখন ব্রাজিলেই চিকিৎসা চলছে তার। জীবনের শেষ দিকে বয়সের ভারে ন্যুজ চমস্কি ভুলেননি ফিলিস্তিনি জনগণের কথা। গাজা যুদ্ধের ছবি দেখে বিছানা থেকেই বাঁ হাতের মুষ্টিবদ্ধ প্রতিবাদ জানাচ্ছেন তিনি।

তার শারীরিক অবস্থার খোঁজ নিতে চমস্কির স্ত্রীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ব্রাজিলের সংবাদপত্রে গাজায় ইসরাইলি হামলার খবরে চোখ রাখছেন চমস্কি। অসুস্থ হওয়ার ঠিক আগে আল জাজিরাকে এক সাক্ষাত্কারে চমস্কি বলেছিলেন, গাজায় ইসরাইলের নৃশংস অবরোধ এবং বর্বর আক্রমণ এই সময়ের সবচেয়ে ‘বড় অপরাধ’।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির একজন প্রধান সমালোচক হিসেবে বিবেচনা করা হয় নোয়াম চমস্কিকে। শুধু তাই নয় সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষ তাকে প্রতিবাদ ও স্বাধীনতার প্রতীক হিসেবে দেখেন। রাজনীতি, দর্শন, ভাষাবিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে চমস্কির উল্লেখযোগ্য অবদান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *