হামাসের

হামাসের যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণকে ‘আশাব্যঞ্জক’ মনে করে আমেরিকা

আন্তর্জাতিক

জুন ১২, ২০২৪ ৯:৩২ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হয়েছে। নিরাপত্তা পরিষদের পাস হওয়া এ যুদ্ধবিরতির প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। আমেরিকার প্রস্তাবিত জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হওয়া পরিকল্পনাটি হামাসের গ্রহণ করার বিষয়টিকে ‘আশাব্যঞ্জক’ বলে মন্তব্য করেছেন মার্কিন সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিংকেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, মঙ্গলবার বিকেলে মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে ইসরায়েলের তেল আবিবে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির জন্য অ্যামেরিকার তিন স্তরের একটি খসড়া প্রস্তাব ১৫ সদস্যের মধ্যে ১৪ দেশের সমর্থনে পাস হয়। এর প্রতিক্রিয়ায় গাজার শাসক দল হামাসের পক্ষে একজন সিনিয়র কর্মকর্তা যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেয়া এবং আলোচনার জন্য তাদের প্রস্তুতির কথা জানান।

গাজার বাইরে থাকা হামাসের সিনিয়র কর্মকর্তা সামি আবু জুহরি বলেন, তারা যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করেছেন এবং বিস্তারিত আলোচনার জন্য প্রস্তুত। তিনি জানান, ইনরায়েল এটি মেনে চলবে কি না তা নিশ্চিত করা ওয়াশিংটনের ওপর নির্ভর করে।

হামাস ইতিবাচক বিবৃতি দেওয়ার পর অ্যান্টনি ব্লিংকেন এটিকে ‘আশাব্যঞ্জক ইঙ্গিত’ হিসেবে উল্লেখ করেন। তবে, হামাস নেতৃত্বের কাছ থেকে এখনও নিশ্চয়তা পাওয়া যায়নি উল্লেখ করে তিনি বলেন, এটাই গুরুত্বপূর্ণ এবং এটাই আমাদের কাছে এখন পর্যন্ত নেই।

ইসরায়েল ও হামাসের যুদ্ধ শেষ হওয়ার পর গাজার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা আগামী কয়েক দিন পর্যন্ত অব্যাহত থাকবে জানিয়ে ব্লিনকেন বলেন, আমাদের এ পরিকল্পনাগুলো থাকা অপরিহার্য। গাজার জন্য যুদ্ধ পরবর্তী পরিকল্পনাগুলোর মধ্যে রয়েছে নিরাপত্তা, শাসন ব্যবস্থা এবং ঘনবসতিপূর্ণ উপত্যকাটির পুনর্নির্মাণ।

এ বিষয়ে ব্লিনকেন বলেন, আমরা পুরো অঞ্চলজুড়ে অনেক অংশীদারের সঙ্গে পরামর্শ করে এটি করছি এবং এ বিষয়ক আলোচনা অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *