হত্যাকাণ্ডে জড়িতদের উপযুক্ত শাস্তি দেওয়া হবে: প্রধানমন্ত্রী

হত্যাকাণ্ডে জড়িতদের উপযুক্ত শাস্তি দেওয়া হবে: প্রধানমন্ত্রী

জাতীয় স্লাইড

জুলাই ২৯, ২০২৪ ৮:৪৯ পূর্বাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশব্যাপী সাম্প্রতিক তাণ্ডবের সময় হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের খুঁজে বের করে তাদের উপযুক্ত শাস্তি নিশ্চিত করতে তার সরকারের প্রচেষ্টা থাকবে।

রোববার গণভবনে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশব্যাপী সৃষ্ট তাণ্ডবলীলায় নিহত ৩৪ জনের পরিবারের সদস্যদের মধ্যে আর্থিক সহায়তা প্রদানের সময় এ কথা বলেন তিনি।

সহিংসতায় খুনের সঙ্গে জড়িতদের খুঁজে বের করে শাস্তি দেওয়া হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তাদের বিচার করতে হবে, তা না হলে মানুষের নিরাপত্তা দেওয়া যাবে না।

অপরাধীদের শাস্তি নিশ্চিত করতে নিহতদের স্বজনদের কাছে সহযোগিতা চেয়ে তিনি বলেন, আপনাদেরও সাহায্য চাই। যদি আপনারা কিছু জানেন আমাদের জানাবেন।

প্রধানমন্ত্রী বলেন, আমি জানি না কীভাবে আপনাদের সান্ত্বনা দেব। কিন্তু আমি আপনাদের কষ্টটা অনুভব করতে পারছি। কারণ স্বজন হারানোর বেদনা কখনো ভোলার নয়। আল্লাহ আপনাদের সবর করার শক্তি দিন। আর দোয়া করেন যেন এর একটা বিহিত করা যেতে পারে।

তিনি বলেন, আমি বাবা-মা, ভাই হারানো সেই এতিম। কাজেই আপনাদের কষ্টটা আমি বুঝি। আমি আছি আপনাদের জন্য, আপনাদের পাশে, যতক্ষণ বেঁচে আছি। আর আল্লাহকে ডাকেন যেন এসব খুনি-জালেম এদের হাত থেকে আমাদের দেশটা রেহাই পায়।

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী নিহত আবু সাঈদের পরিবারের সদস্যসহ ৩৪টি পরিবারের সদস্য প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে তার সঙ্গে দেখা করতে এসেছিলেন।

নিহতদের পরিবারের সদস্যরা শেখ হাসিনার কাছে গিয়ে কান্নায় ভেঙে পড়েন। এ সময় প্রধানমন্ত্রীও আবেগ সংবরণ করতে পারেননি। নিহতদের পরিবারের সদস্যদের কথা শুনে প্রধানমন্ত্রী অশ্রুসিক্ত হয়ে পড়েন।

অশ্রুসিক্ত প্রধানমন্ত্রী তাদের সান্ত্বনা দিয়ে বলেন, আমাকে দেখেন, আমি অনেক কষ্ট নিয়ে বেঁচে আছি।

তাদের পাশে আছেন উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তাদের মতো স্বজন হারানোর বেদনা তিনিও বহন করছেন।

তিনি আরো বলেন, আমি আপনাদের ব্যথা বুঝতে পারছি। এটা আমার দুর্ভাগ্য যে, আমাকে আপনাদের অশ্রু দেখতে হচ্ছে।

এ সময় গণভবনে এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত সেখানে উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) সচিব মোহাম্মদ সালাহউদ্দিন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *