সম্পর্ককে নতুন রূপ দিতে সম্মত বাংলাদেশ-চীন

সম্পর্ককে নতুন রূপ দিতে সম্মত বাংলাদেশ-চীন

জাতীয় স্লাইড

জুলাই ১২, ২০২৪ ৮:০৮ পূর্বাহ্ণ

বাংলাদেশ ও চীন সম্পর্ককে ‘কৌশলগত অংশীদারিত্ব’ থেকে ‘ব্যাপক কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্ব’-এ উন্নীত করতে উভয় পক্ষ সম্মত হয়েছে।

বৃহস্পতিবার একটি যৌথ বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৮ জুন থেকে ১০ জুন পর্যন্ত চীনে তিন দিনের দ্বিপাক্ষিক সফর শেষ করার পর বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তার ওয়েবসাইটে ২৭-দফা যৌথ বিবৃতি প্রকাশ করেছে।

চীনের রাজধানী বেইজিং থেকে আজ ভোরে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, উভয় পক্ষে এই ব্যপারে একমত যে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত মানুষ, যারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে তাদের সমস্যা সমাধানের একমাত্র উপায় হলো দ্রুত প্রত্যাবাসন।

বিবৃতিতে আরো বলা হয়েছে, দুই দেশের নেতারা শান্তিপূর্ণ সহাবস্থানের পাঁচটি নীতির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকতে, দীর্ঘস্থায়ী বন্ধুত্বকে এগিয়ে নিয়ে যেতে, দুই দেশের উন্নয়ন কৌশলগুলোর মধ্যে বৃহত্তর সমন্বয় গড়ে তুলতে, বেল্ট অ্যান্ড রোড কোঅপারেশনকে এগিয়ে নিতে এবং দ্বিপাক্ষিক সম্পর্ককে একটি ব্যাপক কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বের মাধ্যমে উন্নত করতে সম্মত হয়েছেন।

বাংলাদেশ ও চীন তাদের ২০১৬ সালে প্রতিষ্ঠিত সহযোগিতার কৌশলগত অংশীদারিত্বের প্রশংসা করেছে এবং সম্মত হয়েছে যে চীন-বাংলাদেশ সম্পর্ক একটি নতুন উচ্চতায় পৌঁছেছে।

দুই দেশ ২০২৫ সালে চীন-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উদযাপনের সুযোগ গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্কের ভবিষ্যত উন্নয়নের জন্য একসঙ্গে পরিকল্পনা করতে এবং চীন-বাংলাদেশ সম্পর্ককে আরেকটি নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য তারা একসঙ্গে কাজ করতে চায়।

ব্যাপক কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্ব প্রতিষ্ঠার বিষয়ে গণপ্রজাতন্ত্রী চীন এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মধ্যে যৌথ বিবৃতি নিচে দেওয়া হল-

১. গণপ্রজাতন্ত্রী চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং এর আমন্ত্রণে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮ থেকে ১০ জুলাই, ২০২৪ পর্যন্ত চীনে সরকারি সফর করেন।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণপ্রজাতন্ত্রী চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের বৈঠক হয়, প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গেও আলোচনা করেন তিনি এবং ওয়াং হুনিং, চাইনিজ পিপলস পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্সের জাতীয় কমিটির চেয়ারম্যানের সঙ্গে দেখা করেন। একটি সৌহার্দ্যপূর্ণ এবং বন্ধুত্বপূর্ণ পরিবেশে, উভয়পক্ষ দ্বিপাক্ষিক সম্পর্ক এবং পারস্পরিক স্বার্থের আন্তর্জাতিক ও আঞ্চলিক ইস্যুতে গভীরভাবে মতবিনিময় করেছে এবং ঐক্যমতে পৌঁছেছে।

২. গণপ্রজাতন্ত্রী চীনের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বাংলাদেশ চীনকে অভিনন্দন জানিয়েছে এবং নতুন যুগে চীনের ঐতিহাসিক অর্জন এবং অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে পরিবর্তনের প্রশংসা করেছে।

চীন সবক্ষেত্রে নিজেকে একটি মহান আধুনিক সমাজতান্ত্রিক দেশ এবং চীনা জাতির মহান পুনর্জাগরণকে আধুনিকীকরণের পথে এগিয়ে নিয়ে যাওয়ার প্রচেষ্টার প্রশংসা করে বাংলাদেশ। চীনের জাতীয় পুনর্জাগরণের চীনা স্বপ্ন বাস্তবায়নের জন্য আন্তরিক শুভাকাঙ্ক্ষা প্রকাশ করেছে বাংলাদেশ।

চীন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে এবং সাধারণ নির্বাচনে বিজয়ী হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ আওয়ামী লীগকে অভিনন্দন জানিয়েছে।

চীন অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে বাংলাদেশের অর্জনকে সাধুবাদ জানায় এবং নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী ২০২৬ সালে জাতিসংঘের স্বল্পোন্নত দেশ (এলডিসি) মর্যাদা থেকে বাংলাদেশের উন্নীত হওয়ার জন্য অব্যাহত সমর্থন করে। একইসঙ্গে ‘স্মার্ট বাংলাদেশের রূপকল্প-২০৪১’ বাস্তবায়নে বাংলাদেশের অবিচল অগ্রগতির প্রশংসা করে চীন।

৩. দুই পক্ষ তাদের ২০১৬ সালে প্রতিষ্ঠিত সহযোগিতার কৌশলগত অংশীদারিত্বের প্রশংসা করেছে এবং সম্মত হয়েছে যে চীন-বাংলাদেশ সম্পর্ক একটি নতুন উচ্চতায় পৌঁছেছে।

দুই দেশের নেতারা শান্তিপূর্ণ সহাবস্থানের পাঁচটি নীতির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকতে, দীর্ঘস্থায়ী বন্ধুত্বকে এগিয়ে নিয়ে যেতে, দুই দেশের উন্নয়ন কৌশলের মধ্যে বৃহত্তর সমন্বয় গড়ে তুলতে, বেল্ট অ্যান্ড রোড কোঅপারেশনকে এগিয়ে নিতে এবং দ্বিপাক্ষিক সম্পর্ককে উন্নত করতে সম্মত হয়েছেন।

দুই দেশ দ্বিপাক্ষিক সম্পর্কের ভবিষ্যত উন্নয়নের জন্য একসঙ্গে পরিকল্পনা করতে এবং সম্পর্ককে অন্য নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য ২০২৫ সালে চীন-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উদযাপনের সুযোগকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে।

৪. দুই পক্ষ সম্মত হয়েছে, চীন এবং বাংলাদেশ প্রাচীনকাল থেকেই ভালো প্রতিবেশী ও ভালো বন্ধু। তাদের বন্ধুত্বপূর্ণ আদান-প্রদানের সহস্রাব্দ পুরনো ইতিহাস রয়েছে।

কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে বিগত ৪৯ বছরে উভয় দেশের নেতাদের প্রজন্মের দ্বারা তৈরি ঐতিহ্যবাহী চীন-বাংলাদেশ বন্ধুত্ব শক্তিশালী থেকে আরো শক্তিশালী রূপ পরিগ্রহণ করেছে। দুই দেশ সবসময় একে অপরকে সম্মান করেছে, একে অপরের সঙ্গে সমান আচরণ করেছে এবং পারস্পরিক সুবিধা ভোগ করেছে।

পারস্পরিক আস্থাকে দৃঢ় করার সঙ্গে সঙ্গে দুই দেশ তাদের ব্যবহারিক সহযোগিতায় ফলপ্রসূ ফলাফল অর্জন করেছে এবং আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়ে ঘনিষ্ঠ সহযোগিতা বজায় রেখেছে। এভাবে বন্ধুত্বের একটি চমৎকার উদাহরণ স্থাপন করেছে এবং দেশগুলোর মধ্যে সম্পর্কের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার নজির স্থাপন করেছে।

৫. উভয় পক্ষ একে অপরের সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি পারস্পরিক শ্রদ্ধা এবং একে অপরের মূল স্বার্থ এবং প্রধান উদ্বেগের বিষয়গুলোতে পারস্পরিক বোঝাপড়া এবং সমর্থনের প্রতি তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

চীন দৃঢ়ভাবে বাংলাদেশের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে, ভিশন-২০৪১ এর অধীনে পরিকল্পিত উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, এর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার এবং স্বাধীনভাবে তার জাতীয় অবস্থার সঙ্গে উপযোগী একটি উন্নয়ন পথ বেছে নেয়াকে দৃঢ়ভাবে সমর্থন করে। উভয় পক্ষ জোর দিয়েছিল যে জাতিসংঘের সাধারণ পরিষদের রেজুলিশন ২৭৫৮ এর কর্তৃত্ব প্রশ্নাতীত এবং কোনো চ্যালেঞ্জ নেই।

বাংলাদেশ এক-চীন নীতি এবং তার অবস্থানের প্রতি দৃঢ় প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে যে গণপ্রজাতন্ত্রী চীনের সরকার এর জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করতে সমগ্র চীনের প্রতিনিধিত্ব করে এবং তাইওয়ান চীনের অংশ এবং বাংলাদেশ চীনের মূল স্বার্থ এবং চীনের প্রচেষ্টা সম্পর্কিত বিষয়গুলোতে চীনকে সমর্থন করে।

৬. উভয় পক্ষ কৌশলগত যোগাযোগ বাড়াতে এবং বহুপাক্ষিক অনুষ্ঠানে সফর, চিঠি বিনিময় এবং বৈঠকের মাধ্যমে কৌশলগত পারস্পরিক বিশ্বাসকে আরো গভীর করতে সম্মত হয়েছে। উভয় পক্ষই সরকারি ও জনগণের পর্যায়ে ঘনিষ্ঠ আদান-প্রদান ও সহযোগিতার প্রচারে সম্মত হয়েছে।

উভয় পক্ষই পারস্পরিক স্বার্থের ইস্যুতে মতামত বিনিময়ের জন্য রাজনৈতিক দলগুলোর মধ্যে বিশেষ করে শাসক দলগুলোর মধ্যে আদান প্রদানে সন্তোষ প্রকাশ করেছে।

৭. বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে চীনের সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ এবং ধন্যবাদ জানিয়েছে ঢাকা। বাংলাদেশের জনগণের আর্থ-সামাজিক উন্নয়নে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে তার প্রশংসা করে চীন।

চীনের পক্ষ থেকে বিআরআই-তে যোগদান ও অংশ নেওয়ার জন্য দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে বাংলাদেশের প্রশংসা করা হয়েছে।

উভয় পক্ষ উন্নয়ন পরিকল্পনা এবং অর্থনৈতিক উন্নয়ন নীতিতে অভিজ্ঞতা আদান-প্রদান বাড়ানোর জন্য সম্মত হয়েছে এবং একসঙ্গে পরিকল্পনা, একসঙ্গে নির্মাণ এবং একসঙ্গে লাভবান হওয়ার নীতির অধীনে বেল্ট অ্যান্ড রোড কোঅপারেশনকে আরো গভীর করতে সম্মত হয়েছে। উভয়পক্ষ বিদ্যমান সহযোগিতা প্রকল্পগুলোকে ত্বরান্বিত করবে, সহযোগিতার ক্ষেত্রগুলোকে প্রসারিত করবে এবং দুই দেশের মধ্যে ব্যবহারিক সহযোগিতায় আরো ফলপ্রসূ ফলাফলের দিকে কাজ করবে।

চীন এই অঞ্চলের সুষম ও টেকসই উন্নয়ন অর্জনে সহায়তা করার জন্য বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের কাঠামোর অধীনে বাংলাদেশের দক্ষিণী সমন্বিত উন্নয়ন উদ্যোগ বাস্তবায়নের জন্য বাংলাদেশের পরিকল্পনাকে সমর্থন করেছে।

৮. উভয় পক্ষ কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল, টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক প্রকল্পের আধুনিকীকরণ, বাংলাদেশ সরকারের ফেজ-থ্রি (তথ্য-সরকার ৩) এবং একক পয়েন্ট মুরিং (তথ্য-সরকার ৩) এর জন্য আইসিটি ইনফ্রা-নেটওয়ার্কের উন্নয়নকে স্বীকৃতি দিয়েছে। ডাবল পাইপলাইন প্রকল্প এবং পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্প, ডিপিডিসি এরিয়ার অধীনে পাওয়ার সিস্টেম নেটওয়ার্কের সম্প্রসারণ ও শক্তিশালীকরণ প্রকল্প, পিজিবি-এর অধীনে পাওয়ার গ্রিড নেটওয়ার্ক শক্তিশালীকরণ প্রকল্পের মতো বড় দ্বিপাক্ষিক সহযোগিতা প্রকল্পগুলোর অগ্রগতিতে সন্তুষ্টি প্রকাশ করেছে। ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে এবং রাজশাহী সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট প্রকল্প।

দুই পক্ষই বাংলাদেশে ছোট আকারের পৌরসভার (পৌরসভা) জন্য টেলিটকের ফোর-জি মোবাইল ব্রডব্যান্ড নেটওয়ার্কের ইউনিয়ন পর্যায় পর্যন্ত সম্প্রসারণ, নতুন জাহাজ সংগ্রহ, পানি সরবরাহ, স্যানিটেশন, নিষ্কাশন, কঠিন বর্জ্য এবং মল নিষ্কাশন ব্যবস্থাপনা এবং ঢাকা শহরের দশেরকান্দি এসটিপি ক্যাচমেন্টের অধীনে পয়ঃনিষ্কাশন প্রকল্পগুলোকে এগিয়ে নিতে সম্মত হয়েছে, নিকাশী সংগ্রহ ব্যবস্থা।

বাংলাদেশ সাবওয়ে, মেট্রোরেল ও সড়ক, তেল ও গ্যাস অনুসন্ধান, হাসপাতাল ও পানিসম্পদ এবং পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনা প্রকল্পে সক্রিয় অংশ নিতে চীনা উদ্যোগগুলোকে উৎসাহিত করবে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিট, ৬ নম্বর বাংলাদেশ-চীন মৈত্রী সেতু সংস্কার, ৯ নম্বর বাংলাদেশ-চীন মৈত্রী সেতু এবং বাংলাদেশে জাতীয় জরুরি অপারেশন সেন্টারের মতো প্রকল্পগুলো এগিয়ে নিতে উভয় পক্ষ সম্মত হয়েছে।

চীন তার সামর্থ্য অনুযায়ী বাংলাদেশকে সহায়তা প্রদান অব্যাহত রাখার জন্য প্রস্তুত রয়েছে এবং বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে সহায়তার জন্য হাসপাতাল ও সেতু নির্মাণ এবং কনভেনশন সেন্টার সংস্কারের সম্ভাবনাকে ইতিবাচকভাবে বিবেচনা করেছে।

চীন ‘চায়না এইড’ এর কাঠামোর অধীনে বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নে প্রশিক্ষণ কর্মসূচির জন্য সহায়তা প্রদান অব্যাহত রাখবে।

৯. উভয় পক্ষ বাণিজ্য, বিনিয়োগ এবং অর্থায়নে সহযোগিতা গভীর করতে, চীন-বাংলাদেশ মুক্ত বাণিজ্য চুক্তির যৌথ সম্ভাব্যতা সমীক্ষা শেষ করতে এবং যত তাড়াতাড়ি সম্ভব আনুষ্ঠানিক আলোচনা শুরু করতে সম্মত হয়েছে। চীন বাংলাদেশের তাজা আম রফতানির প্রক্রিয়া সম্পন্ন করেছে এবং চীনে পাট, চামড়া, জলজ পণ্য এবং অন্যান্য উচ্চমানের বিশেষ পণ্য রফতানি সম্প্রসারণে বাংলাদেশকে স্বাগত জানিয়েছে।

চীনে উচ্চমানের বাংলাদেশি কৃষিপণ্য রফতানির বিষয়ে যোগাযোগ আরো জোরদার করতে উভয় পক্ষ সম্মত হয়েছে।

উভয়পক্ষ বাণিজ্য উন্নয়নে সহযোগিতা জোরদার করতে সম্মত হয়েছে। চায়না ইন্টারন্যাশনাল ইমপোর্ট এক্সপো, চায়না ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট ফেয়ার, চায়না-সাউথ এশিয়া এক্সপো এবং অন্যান্য এক্সপোতে বাংলাদেশের অংশগ্রহণকে চীন স্বাগত জানায়। উভয়পক্ষ বাণিজ্য সহজীকরণ, সহায়তা এবং প্রকল্প বা কর্মসূচির জন্য অর্থায়নের বিষয়ে ভবিষ্যতের সহযোগিতা নিয়ে আলোচনা করেছে।

বাংলাদেশ ১ সেপ্টেম্বর ২০২২ থেকে কার্যকর ৯৮ শতাংশ করযোগ্য আইটেমের উপর শূন্য-শুল্ক প্রদানের সুবিধা দেয়ার জন্য চীনের প্রশংসা করেছে। ২০২৬ সালের পর বাংলাদেশের জন্য একটি ক্রান্তিকালীন সময় যখন বাংলাদেশ এলডিসি মর্যাদা থেকে বের হবে।

উভয়পক্ষ যত তাড়াতাড়ি সম্ভব চীন-বাংলাদেশ বিনিয়োগ চুক্তি আপগ্রেড করার বিষয়ে আলোচনা শুরু করতে সম্মত হয়েছে। বাংলাদেশে চীনা উদ্যোগের বিনিয়োগ প্রকল্পের অগ্রগতিতে উভয় পক্ষ সন্তোষ প্রকাশ করেছে।

বাংলাদেশ অর্থনৈতিক ও শিল্প পার্ক, তেল ও গ্যাস অনুসন্ধান, নতুন জ্বালানি, পানি সম্পদ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনা, গার্মেন্টস এবং অন্যান্য উৎপাদন খাতের মতো ক্ষেত্রে চীনা উদ্যোগের আরো বিনিয়োগকে স্বাগত জানায়, নিরাপত্তা ও বৈধ অধিকার রক্ষায় বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে। বাংলাদেশে চীনা প্রকল্প এবং কর্মীদেরসহ সব বিদেশি বিনিয়োগের স্বার্থ, উভয় পক্ষ পিপিপি মডেলসহ অবকাঠামো ও নির্মাণ প্রকল্পে সহযোগিতা আরো গভীর করতে সম্মত হয়েছে।

উভয়পক্ষ আর্থিক নিয়ন্ত্রণে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে এবং দ্বিপাক্ষিক বাণিজ্যে স্থানীয় মুদ্রা নিষ্পত্তির বর্ধিত ব্যবহারকে উৎসাহিত করেছে।

১০. চীন ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে সমর্থন ও অংশগ্রহণের জন্য তার তৎপরতা প্রকাশ করে, দুই দেশের ডিজিটাল এবং আইসিটি থিঙ্ক ট্যাঙ্কের মধ্যে সহযোগিতা এবং ডিজিটাল সক্ষমতা বৃদ্ধির জন্য একটি ডিজিটাল উদ্ভাবন ল্যাব স্থাপনের যৌথ প্রচেষ্টার আশাবাদ ব্যক্ত করেছে।

দুই পক্ষ ডিজিটাল অর্থনীতির ক্ষেত্রে বিনিয়োগ সহযোগিতা জোরদার করতে সম্মত হয়েছে। চীনা পক্ষ ডিজিটাল অর্থনীতি শিল্পে দ্বিপাক্ষিক বিনিময়কে সমর্থন করবে, বাংলাদেশের ডিজিটাল অবকাঠামো উন্নয়নের ক্ষমতায়নের জন্য চীনা সফ্টওয়্যার কোম্পানিগুলোকে উৎসাহিত করবে এবং বাংলাদেশের ডিজিটাল ও আইসিটি শিল্পের উন্নয়নের জন্য ক্লাউড কম্পিউটিং-এ চীন-বাংলাদেশ উদ্ভাবনী সহযোগিতা প্রক্রিয়া প্রতিষ্ঠার অন্বেষণ করবে।

চীন দ্বিপাক্ষিক বাণিজ্যের ডিজিটালাইজেশনকে উন্নীত করার জন্য ‘তথ্য শিল্প এবং ডিজিটাল বাণিজ্যের জন্য আন্তর্জাতিক বন্দর’ এ সহযোগিতা করার জন্য তার প্রস্তুতি ব্যক্ত করেছে। এসব উদ্যোগের জন্য বাংলাদেশ সাধুবাদ ও ধন্যবাদ জানায়।

১১. দুই পক্ষ কৃষি, আবহাওয়া, পানি ব্যবস্থাপনা এবং পরিবেশগত সুরক্ষার মতো ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে।

উভয়পক্ষই হাইব্রিড ধান এবং গম প্রজনন, রোপণ কৌশল এবং কৃষি যন্ত্রপাতি সরঞ্জামগুলিতে সহযোগিতা আরো অন্বেষণ করতে চীন-বাংলাদেশ যৌথ কৃষি কমিটিকে কাজে লাগাতে সম্মত হয়েছে, যাতে কৃষি ও খাদ্য নিরাপত্তায় দুই দেশের অভিন্ন উন্নয়নকে উন্নীত করা যায়।

উভয়পক্ষই হাইড্রোলজিক্যাল পূর্বাভাস, নদী খনন, পানি সম্পদের সমন্বিত ব্যবস্থাপনা এবং বন্যা ও খরা প্রতিরোধের ক্ষেত্রে সহযোগিতা আরো জোরদার করার ইচ্ছা প্রকাশ করেছে।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টার প্রশংসা করে চীন বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক উভয় পর্যায়ে সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

দুই পক্ষই সবুজ ও স্বল্প-কার্বন উন্নয়নকে একত্রে উন্নীত করার লক্ষ্যে দূষণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ এবং পরিবেশগত সুরক্ষার ক্ষেত্রে বিনিময় ও সহযোগিতাকে আরো গভীর করতে বিআরআই আন্তর্জাতিক সবুজ উন্নয়ন জোট এবং অন্যান্য প্ল্যাটফর্মগুলিকে কাজে লাগাবে। উভয় পক্ষই জাতিসংঘের ‘আর্লি ওয়ার্নিং ফর অল’ উদ্যোগটি যৌথভাবে বাস্তবায়নের জন্য আবহাওয়া সংক্রান্ত দুর্যোগ প্রতিরোধ এবং হ্রাসে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে।

১২. উভয় পক্ষ স্বাস্থ্যের ক্ষেত্রে বিনিময় ও সহযোগিতা জোরদার করতে, উভয় দেশের চিকিৎসা প্রতিষ্ঠানকে সংক্রামক রোগ প্রতিরোধ ও চিকিৎসা, দীর্ঘস্থায়ী রোগের নির্ণয় ও চিকিত্সা এবং স্বাস্থ্য পরিষেবার ডিজিটাইজেশন এবং প্রচারের ক্ষেত্রে ব্যবহারিক সহযোগিতাকে আরো গভীর করতে উৎসাহিত করতে সম্মত হয়েছে। ফার্মাসিউটিক্যালস, ভ্যাকসিন এবং চিকিৎসা ডিভাইসের গবেষণা ও উন্নয়নে প্রযুক্তিগত বিনিময়।

১৩. উভয় পক্ষ দুই দেশের মধ্যে বোঝাপড়া এবং বন্ধুত্ব বৃদ্ধিতে শিক্ষাগত আদান-প্রদান এবং সহযোগিতার গুরুত্বপূর্ণ ভূমিকাকে স্বীকৃতি দিয়েছে এবং বিভিন্ন স্তরে ছাত্র, শিক্ষক এবং গবেষকদের মধ্যে আদান-প্রদান অগ্রসর করতে, দুই পক্ষের শিক্ষাপ্রতিষ্ঠানকে সহযোগিতা করতে উৎসাহিত করতে সম্মত হয়েছে। গবেষণা এবং যৌথ প্রশিক্ষণ এবং উচ্চতর, বৃত্তিমূলক এবং ডিজিটাল শিক্ষা এবং বাংলা ও চীনা ভাষা শিক্ষার ক্ষেত্রে ব্যবহারিক সহযোগিতা অনুসরণ করা।

দুই পক্ষই কনফুসিয়াস ইনস্টিটিউটের সহ-নির্মাণে চীন ও বাংলাদেশের বিশ্ববিদ্যালয়কে সহায়তা করবে, দুই দেশের শিক্ষাপ্রতিষ্ঠানকে চীনা ও বাংলা ভাষায় মেজর এবং ঐচ্ছিক কোর্স যোগ করতে উৎসাহিত করবে এবং ভাষাগত দক্ষতা গড়ে তুলতে একে অপরকে সহায়তা করবে। উভয় পক্ষ বাংলাদেশে একটি লুবান ওয়ার্কশপ স্থাপনে সম্মত হয়েছে।

১৪. উভয় পক্ষ জনগণের মধ্যে মানুষের বিনিময় ও সহযোগিতাকে আরো গভীর করতে সম্মত হয়েছে এবং সংস্কৃতির ক্ষেত্রে দুই দেশের মধ্যে পারস্পরিক আদান-প্রদানের জন্য ২০২৫ সালকে ‘চীন-বাংলাদেশ সংস্কৃতি বিনিময় বর্ষ’ (China-Bangladesh Year of People-to-People Exchanges) হিসেবে মনোনীত করেছে। যেখানে পর্যটন, মিডিয়া, থিঙ্ক ট্যাঙ্ক, খেলাধুলা, যুব, মহিলা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে আদান প্রদানের সম্পর্ক গড়ে উঠবে।

দুই পক্ষ চারুকলা, সঙ্গীত, নৃত্য, থিয়েটার এবং চলচ্চিত্রে দুই দেশের শিল্পীদের মধ্যে শক্তিশালী বিনিময় ও অভিজ্ঞতা বিনিময়কে উৎসাহিত করবে।

উভয় পক্ষ সাংস্কৃতিক ও পর্যটন বিনিময়ের প্রচার কার্যক্রম পরিচালনায় একে অপরকে সমর্থন করবে এবং পর্যটন নীতিতে যোগাযোগ, সমন্বয় ও বাস্তব সহযোগিতা জোরদার করবে।

উভয় পক্ষ সম্প্রচার, টেলিভিশন এবং অনলাইন অডিও ভিজ্যুয়াল পরিষেবাগুলোতে বিনিময় এবং সহযোগিতা আরো বাড়াবে এবং নীতি সংলাপ, একে অপরের অনুষ্ঠান সম্প্রচার, কর্মী বিনিময় এবং প্রযুক্তিগত সহযোগিতা সমর্থন করবে।

উভয় পক্ষ তাদের ক্রীড়া সংস্থাগুলোকে আন্তর্জাতিক ক্রীড়া বিষয়ক যোগাযোগ এবং সমন্বয় বজায় রাখার জন্য উৎসাহিত করবে।

উভয় পক্ষ নারীর ক্ষমতায়ন ও অর্থনৈতিক অংশীদারিত্বের ক্ষেত্রে, নারীর প্রশিক্ষণে সক্রিয়ভাবে সহযোগিতা করবে।

উভয় পক্ষ প্রতিবন্ধী ব্যক্তিদের সঙ্গে সম্পর্কিত সহযোগিতা জোরদার করবে, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য প্রশিক্ষণ এবং কারিগরি আদান-প্রদানে রওপর দৃষ্টি নিবদ্ধ করবে, যেমন- প্রতিবন্ধী ব্যক্তিদের পুনর্বাসন, কর্মসংস্থান এবং খেলাধুলা, প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রগতিতে সহযোগিতা করবে।

উভয় পক্ষ চীন স্টাডিজ কেন্দ্রকে সম্পূর্ণরূপে ভূমিকা পালনে সমর্থন করে এবং উভয় পক্ষের থিঙ্ক ট্যাঙ্ক এবং পণ্ডিতদের মধ্যে আদান-প্রদান ও সংলাপ সমর্থন করে।

১৫. উভয় পক্ষ সামুদ্রিক পর্যবেক্ষণ, দুর্যোগ প্রতিরোধ এবং প্রশমন, মহাসাগর থেকে জলবায়ু পূর্বাভাস ব্যবস্থা (OSF) এবং সামুদ্রিক বিপদের প্রারম্ভিক সতর্কতা ও প্রশমন ব্যবস্থার ক্ষেত্রে সামুদ্রিক এবং অর্থনীতির সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে। চীন বাংলাদেশকে সামুদ্রিক বিষয়ে আরো দক্ষ করে গড়ে তুলতে সহায়তা করবে। দুই পক্ষই দ্বিতীয় দফা সমুদ্র সহযোগিতা সংলাপের প্রথম তারিখ ধার্য করতে সম্মত হয়েছে।

১৬. চীন ও বাংলাদেশ উভয়ই এশিয়ান সভ্যতার গুরুত্বপূর্ণ প্রতিনিধি এবং এশিয়ার সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় অপরিহার্য ভূমিকা পালন করে। দুই পক্ষ সক্রিয়ভাবে বাস্তব ও অস্পষ্ট সাংস্কৃতিক ঐতিহ্যের গবেষণা ও সুরক্ষায় বিনিময় ও সহযোগিতা প্রসারিত করবে।

চীন পর্যবেক্ষক দেশ হিসেবে এশিয়ার সাংস্কৃতিক ঐতিহ্যের জোটে যোগদানের জন্য বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছে এবং বাংলাদেশকে দ্রুত সময়ের মধ্যে সদস্য দেশ হিসেবে দেখার জন্য উন্মুখ, যাতে দুই পক্ষই এশিয়ান ইনিশিয়েটিভের কাঠামোর অধীনে কাজ করতে পারে। সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ, প্রাচীন সভ্যতা গবেষণা, যৌথ প্রত্নতাত্ত্বিক অন্বেষণ, ঐতিহাসিক স্থানগুলোর মেরামত এবং জাদুঘরের মধ্যে বিনিময়ের ক্ষেত্রে বিনিময় ও সহযোগিতা জোরদার করা।

১৭. রাষ্ট্রপতি শি জিনপিং কর্তৃক উত্থাপিত বৈশ্বিক উন্নয়ন উদ্যোগের বিভিন্ন দিক নিয়ে উভয় পক্ষ আলোচনা করেছে। চীন বাংলাদেশের সঙ্গে জিডিআই ইস্যুতে অভিজ্ঞতা শেয়ার করতে প্রস্তুত। সবার জন্য শান্তি, উন্নয়ন এবং ভাগাভাগি সমৃদ্ধি নিশ্চিত করতে চীন বাংলাদেশের পক্ষে গ্লোবাল সিকিউরিটি ইনিশিয়েটিভ (জিএসআই) এবং গ্লোবাল সিভিলাইজেশন ইনিশিয়েটিভ (জিসিআই) উপস্থাপন করেছে।

১৮. প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে উভয়পক্ষ সর্বস্তরে এবং বিভিন্ন সশস্ত্র বাহিনী ও বিভাগের মধ্যে আরো বিনিময় জোরদার করতে এবং প্রতিরক্ষা ক্ষেত্রে বাস্তব সহযোগিতাকে আরো গভীর করতে সম্মত হয়েছে। উভয় পক্ষই জাতিসংঘ শান্তিরক্ষা এবং শান্তি বিনির্মাণ ইস্যুতে তাদের পারস্পরিক বোঝাপড়া এবং সম্পৃক্ততা বজায় রাখতে সম্মত হয়েছে।

১৯. উভয় পক্ষ আন্তর্জাতিক এবং বহুপাক্ষিক বিষয়ে সমন্বয় জোরদার করতে সম্মত হয়েছে, এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা, টেকসই উন্নয়ন, মানবাধিকার, মানবিক বিষয়, জলবায়ু পরিবর্তন, শক্তি পরিবর্তন এবং বহুপাক্ষিক প্রক্রিয়ায় অবস্থানকে আরো সমন্বয় করতে এবং পরিবেশ সুরক্ষা, যৌথভাবে উন্নয়নশীল দেশগুলোর সাধারণ স্বার্থ রক্ষা করার জন্য বৃহত্তর ঐকমত্য গড়ে তোলার জন্য প্রস্তুত রয়েছে।

২০. এই বছর শান্তিপূর্ণ সহাবস্থানের পাঁচটি নীতির ৭০তম বার্ষিকী উদযাপনের কথা মাথায় রেখে, উভয়পক্ষ সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি পারস্পরিক শ্রদ্ধা, পারস্পরিক অ-আগ্রাসন, পারস্পরিক অ-হস্তক্ষেপের পাঁচটি নীতিকে এগিয়ে নেয়ার প্রয়োজনীয়তার বিষয়ে সম্মত হয়েছে।

উভয়পক্ষ দৃঢ়ভাবে জাতিসংঘের সঙ্গে আন্তর্জাতিক ব্যবস্থা, আন্তর্জাতিক আইন দ্বারা প্রতিষ্ঠিত আন্তর্জাতিক ব্যবস্থা এবং জাতিসংঘ সনদের উদ্দেশ্য ও নীতির ওপর ভিত্তি করে আন্তর্জাতিক সম্পর্ক পরিচালনাকারী মৌলিক নিয়মগুলোকে দৃঢ়ভাবে রক্ষা করতে সম্মত হয়েছে। একসঙ্গে বহুপাক্ষিকতাকে সমুন্নত রাখতে, বৃহত্তর প্রচার করতে আন্তর্জাতিক সম্পর্কে গণতন্ত্র এবং একটি সমান এবং সুশৃঙ্খল বহুমুখী বিশ্ব এবং একটি সর্বজনীনভাবে উপকারী এবং অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক বিশ্বায়নের জন্য কাজ করে।

২১. উভয়পক্ষ জাতিসংঘ, বিশ্ব বাণিজ্য সংস্থা এবং আসিয়ান আঞ্চলিক ফোরামের মতো বহুপাক্ষিক সংস্থা এবং প্রক্রিয়াগুলোতে সমন্বয় ও সহযোগিতা আরো জোরদার করতে সম্মত হয়েছে।

চীন ব্রিকস সদস্যপদ লাভের জন্য বাংলাদেশের বিডকে স্বাগত জানায় এবং এসসিও-র সঙ্গে যুক্ত হওয়ার আগ্রহকে স্বাগত জানায়।

বাংলাদেশ ‘ইন্টারন্যাশনাল ডে ফর ডায়লগ অ্যামং সিভিলাইজেশন’ সফলভাবে প্রতিষ্ঠা করা এবং সভ্যতা, সংস্কৃতি ও ধর্মের মধ্যে পারস্পরিক বোঝাপড়া এবং সম্মান বৃদ্ধিতে চীনের গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য প্রশংসা করেছে।

১৯৯৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম প্রস্তাবিত ‘শান্তির সংস্কৃতিতে’ এর ফ্ল্যাগশিপ রেজুলোশনের ২৫তম বার্ষিকীতে চীন বাংলাদেশকে অভিনন্দন জানায়।

২২. উভয় পক্ষ একমত যে গাজার চলমান সংকট থেকে বেরিয়ে আসার মৌলিক উপায় হলো দ্বি-রাষ্ট্র সমাধানের বাস্তবায়ন এবং ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করা।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গৃহীত প্রাসঙ্গিক রেজুলেশন বাধ্যতামূলক এবং অবিলম্বে নিঃশর্ত এবং স্থায়ী যুদ্ধবিরতি অর্জনের জন্য কার্যকরভাবে প্রয়োগ করা উচিত। ফিলিস্তিনের প্রশ্নটি আরো বেশি জরুরিভাবে মোকাবিলা করার জন্য এবং শান্তি আলোচনা পুনরায় শুরু করার ও স্থায়ী শান্তি অর্জনের জন্য ধাপে ধাপে প্রচেষ্টা চালানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে উভয়পক্ষ।

২৩. উভয়পক্ষের মতামত যে মানবাধিকারের প্রচার এবং সুরক্ষা এবং জীবিকা ও উন্নয়নের অধিকারগুলো সর্বাধিক গুরুত্বপূর্ণ।

উভয়পক্ষ সমতা এবং পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে সমস্ত দেশের মধ্যে মানবাধিকারের বিনিময় ও সহযোগিতাকে সমর্থন করে, মানবতার সাধারণ মূল্যবোধের পক্ষে, মানবাধিকারের রাজনীতিকরণের বিরোধিতা করে এবং আন্তর্জাতিক মানবতার সমস্ত দিকগুলোতে যৌথভাবে সুষ্ঠু অগ্রগতির প্রচারে প্রতিশ্রুতিবদ্ধ থাকে।

২৪. মিয়ানমারের রাখাইন রাজ্যের বাস্তুচ্যুত জনগণ, যারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে, তাদের সমস্যা সমাধানের একমাত্র উপায় দ্রুত প্রত্যাবাসন।

উভয় পক্ষই মিয়ানমারের সব পক্ষকে আলাপ-আলোচনা ও পরামর্শের মাধ্যমে তাদের মতপার্থক্য দূর করার আহ্বান জানিয়েছে এবং যত তাড়াতাড়ি সম্ভব রাখাইন রাজ্যে শত্রুতা বন্ধ করার ওপর জোর দিয়েছে।

বাংলাদেশ রাখাইন রাজ্যের বাস্তুচ্যুত জনগণের সমস্যাটির শান্তিপূর্ণ নিষ্পত্তির জন্য আলোচনার সুবিধার্থে গঠনমূলক ভূমিকা চালিয়ে যাওয়ার জন্য চীনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে এবং অনুরোধ করেছে।

চীন বাস্তুচ্যুত লোকদের জন্য মানবিক সহায়তা প্রদানের জন্য বাংলাদেশের কয়েক বছর ধরে করা প্রচেষ্টার প্রশংসা করেছে এবং বন্ধুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে এবং দেশগুলোর মধ্যে বিদ্যমান প্রত্যাবাসনের ব্যবস্থা অনুসরণ করে পারস্পরিকভাবে গ্রহণযোগ্য সমাধান খুঁজে পেতে বাংলাদেশ ও মিয়ানমারের প্রতি সমর্থন ব্যক্ত করেছে।

বাস্তুচ্যুত মানুষদের দ্রুত প্রত্যাবাসন অর্জনে সহায়তা করার জন্য আলোচনার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদানসহ চীন তার সর্বোত্তম ক্ষমতার জন্য এই উদ্দেশ্যে সহায়তা প্রদান অব্যাহত রাখবে।

২৫. উভয় পক্ষের মতামত যে জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক চ্যালেঞ্জ। জলবায়ু পরিবর্তন এবং এর প্যারিস চুক্তির আওতাধীন জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের পূর্ণ ও কার্যকর বাস্তবায়নকে এগিয়ে নিতে সব দেশের জন্য বহুপাক্ষিকতার কাঠামোর মধ্যে সাধারণ কিন্তু ভিন্নতাপূর্ণ দায়িত্ব এবং নিজ নিজ ক্ষমতার নীতি অনুসারে একসঙ্গে কাজ করা অপরিহার্য।

২৬.সফরের সময়, উভয় পক্ষ বাণিজ্য ও বিনিয়োগ, ডিজিটাল অর্থনীতি, আর্থিক নিয়ন্ত্রণ, শিক্ষা সহযোগিতা, রেডিও এবং টেলিভিশন, চিকিৎসা সেবা এবং জনস্বাস্থ্য, অবকাঠামো সহযোগিতা, সবুজ ও নিম্ন কার্বন উন্নয়ন, কৃষি সহযোগিতা, জলবিদ্যুৎ পূর্বাভাস এবং সহযোগিতা সংক্রান্ত নথিতে স্বাক্ষর করেছে।

২৭. প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে এবং তার প্রতিনিধি দলের প্রতি প্রসারিত বন্ধুত্ব ও উষ্ণ আতিথেয়তার জন্য গণপ্রজাতন্ত্রী চীনের সরকার ও জনগণের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং চীনা নেতাদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

চীনা নেতারা আমন্ত্রণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন এবং উভয়পক্ষ কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে যোগাযোগ বজায় রাখবে।

সূত্র: আমেরিকাস্থ চীন অ্যাম্বাসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *