শান্তিপূর্ণ নির্বাচন করতে সকল রাজনৈতিক দল, সিভিল সোসাইটি, মিডিয়ার ভূমিকা রয়েছে: পিটার হাস

শান্তিপূর্ণ নির্বাচন করতে সকল রাজনৈতিক দল, সিভিল সোসাইটি, মিডিয়ার ভূমিকা রয়েছে: পিটার হাস

রাজনীতি

আগস্ট ৩, ২০২৩ ৬:২৪ অপরাহ্ণ

ডিপ্লোমেটিক করেসপন্ডেন্ট।।

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, যুক্তরাষ্ট্র এ দেশে অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন চায়। এ জন্য রাজনৈতিক দল, সুশীল সমাজ ও নির্বাচন কমিশনসহ সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে।

বৃহস্পতিবার (৩ আগস্ট) দুপুর পৌনে ১টার দিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

এর আগে, পিটার হাস বেলা ১১টার দিকে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে যান এবং দলের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে ওবায়দুল কাদের ছাড়াও দলের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মোহাম্মদ ফারুক খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমদ, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ ও কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ আলী আরাফাত উপস্থিত ছিলেন।

পিটার হাস বলেন, যুক্তরাষ্ট্র সংঘাতমুক্ত নির্বাচন চায়। শান্তিপূর্ণ নির্বাচন করতে সকল রাজনৈতিক দল, সিভিল সোসাইটি, মিডিয়ার ভূমিকা রয়েছে। তবে, কোন প্রক্রিয়ায় নির্বাচন হবে তা নির্ধারণ করবে রাজনৈতিক দলগুলো।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র কোনো বিশেষ রাজনৈতিক দলকে নয়, গণতন্ত্রকে সমর্থন করে।

এদিকে, বৈঠক শেষে ওবায়দুল কাদের বলেন, বিএনপির সাথে সংলাপ বা তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা নিয়ে পিটার হাসের সঙ্গে কোনো আলাপ হয়নি।

তিনি বলেন, সংলাপ, কেয়ারটেকার, কমিশন বিলুপ্তি বা সংসদ বিলুপ্তি সংক্রান্ত কোনো কথা হয়নি পিটারের সঙ্গে। আমরা বলেছি, গণতন্ত্র আওয়ামী লীগের দীর্ঘদিনের রাজনৈতিক ফসল; গণতন্ত্রকে রক্ষা করাও দলটির দায়িত্ব।

তিনি আরও বলেন, তারা বিবেকের চাপে আছেন, সে কারণেই তারা সুষ্ঠু নির্বাচন করবেন; আর কোনো চাপে নেই সরকার।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জুবাইদা রহমানের রায় নিয়ে বিএনপির প্রতিক্রিয়া বিষয়ে কাদের বলেন, বিরোধী দল বলেই তারা বলেছে ফরমায়েশি রায়। যেহেতু বিরোধী দল তাই বিরোধী কথা বলাও তাদের দায়িত্ব। তাই তারা এমন কথা বলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *