রামুর কচ্ছপিয়া বনবিটে কর্তনকৃত শতবর্ষী মাদার ট্রি জব্দ করেছে বন প্রশাসন।নির্বিকার পরিবেশ অধিদপ্তর।। বেপরোয়া ঠিকাদার।।

দেশজুড়ে

জুন ২১, ২০২৪ ৫:৩৩ অপরাহ্ণ

এস এম হুমায়ুন কবির, কক্সবাজার।।

কক্সবাজারে শতবর্ষী অগনিত মাদার ট্রি কর্তণ ও সংরক্ষিত বনের পাহাড় কেটে প্রভাবশালী ঠিকাদার নাইক্ষ্যংছড়ি হতে ফুলতলি পর্যন্ত সড়ক বাস্তবায়ন করার অভিযোগ পাওয়া গেছে।
বনবিভাগ সূত্র জানায়,নাইক্ষ্যংছড়ি হতে ফুলতলী পর্যন্ত সড়ক নির্মানের বিস্তৃর্ণ এলাকা বনবিভাগের সংরক্ষিত বন ভুমি।২০১৪-১৫ সালের সামাজিক বনায়নের মূল্যবান বিবিধ গাছপালা ও কয়েকটি স্থানে শতবর্ষী মাদার ট্রি কর্তন করে সড়ক নির্মানে দায়িত্বে নিয়োজিত কাশেম কনস্ট্রাকশন। সংরক্ষিত বনের অসংখ্য পাহাড় কেটে বাস্তবায়ন করছে রাস্তার কাজ।আবার পরিবেশ ধ্বংস করে স্হানীয় নদী থেকে অবৈধ ড্রেজার বসিয়ে রাস্তার কাজে ব্যবহারের জন্য উত্তোলন করেছে হাজার হাজার ঘনফুট নিম্নমানের বালু।
বন প্রশাসন সূত্রে জানা যায়, বনবিট কর্মকর্তা ফরেস্টার আবদুস সাত্তারের নেতৃত্বে বনকর্মকর্তা-কর্মচারীরা খবর পেয়ে ১৯ জুন অভিযান চালিয়ে শতবর্ষী একটি মাদার ট্রি এর অংশ বিশেষ জব্দ করেছে যা কচ্ছপিয়া বনবিট হেফাজতে নেওয়া হয়েছে। যা প্রায় ৫৫ ঘনফুট।
কচ্ছপিয়া বনবিট কর্মকর্তা ফরেস্টার আবদুস সাত্তার ঘটনার সত্যতা স্বীকার করে এ প্রতিবেদক কে জানান, একটি মাদার ট্রি এর অংশ বিশেষ জব্দ করে বনবিট কার্যালয়ের হেফাজতে রেখেছি।বিশাল বন ও পাহাড় ধ্বংসকারী ঠিকাদার ও সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনী ব্যবস্হা গ্রহণের প্রক্রিয়া চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *