রাফায় ভয়াবহ হামলা ‘বড় ভুল’, তবে যুদ্ধ চলবে: নেতানিয়াহু

রাফায় ভয়াবহ হামলা ‘বড় ভুল’, তবে যুদ্ধ চলবে: নেতানিয়াহু

আন্তর্জাতিক

মে ২৮, ২০২৪ ১:১৬ অপরাহ্ণ

গাজার রাফা এলাকায় একটি আশ্রয়শিবিরে ইসরাইলি বাহিনীর ভয়াবহ হামলাকে ‘মর্মান্তিক দুর্ঘটনা’ বলে উল্লেখ করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনঞ্জামিন নেতানিয়াহু।

রোববার রাফায় ‘নিরাপদ অঞ্চল’ হিসেবে চিহ্নিত তাল আস-সুলতান এলাকার একটি আশ্রয়শিবিরে হামলা চালায় দখলদার ইসরাইলি বাহিনী। ওই হামলায় অন্তত ৪৫ জন নিহত হয়। খবর নিউইয়র্ক টাইমসের।

এ ছাড়া আহত হয়েছে শতাধিক। ওই হামলার পর আন্তর্জাতিক অঙ্গনে নিন্দার ঝড় উঠেছে।

হামলার পর ইসরাইলের পার্লামেন্টে দেওয়া এক ভাষণে নেতানিয়াহু বলেন, রাফা থেকে আমরা ইতোমধ্যে ১০ লাখ সাধারণ মানুষকে সরিয়ে নিয়েছি। সাধারণ মানুষের কোনো ক্ষতি না করার ইচ্ছা থাকা সত্ত্বেও, দুর্ভাগ্যবশত কিছু একটা ভুল হয়ে গেছে।

তিনি বলেন, আমরা এই ঘটনা তদন্ত করছি এবং কেন ঘটল সেটি খুঁজে বের করব। কারণ এটি আমাদের নীতি।

ইসরাইলের প্রধানমন্ত্রী বলেন, গাজা সংঘাতের মধ্যে বেসামরিক লোকজনের সুরক্ষার জন্য ‘সম্ভাব্য প্রত্যেকটি বিষয়ে সতর্ক’ থাকা ইসরাইলের জন্য গুরুত্বপূর্ণ। তবে এই সংঘাতে যারা জড়িত নন, তারা যেন ক্ষতিগ্রস্ত না হন, সে বিষয়ে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী।

নেতানিয়াহু বলেন, ‘আমাদের সব লক্ষ্য পূরণের আগে এই যুদ্ধ বন্ধের কোনো ইচ্ছা আমার নেই।

এদিকে এই হামলার পর নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা। ইসরাইলকে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) সাম্প্রতিক নির্দেশনা মেনে রাফায় হামলা বন্ধের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এই জোটের প্রধান কূটনীতিক জোসেফ বোরেল রোববারের হামলাকে ‘ভয়াবহ’ বলে উল্লেখ করেছেন।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *