রাইসির মৃত্যুতে শোকাহত চীনা প্রেসিডেন্ট যা বললেন

রাইসির মৃত্যুতে শোকাহত চীনা প্রেসিডেন্ট যা বললেন

আন্তর্জাতিক

মে ২১, ২০২৪ ৯:৩০ পূর্বাহ্ণ

ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসির মৃত্যুতে গভীরভাবে শোকাহত চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বলেছেন, চীন একজন ভালো বন্ধুকে হারিয়েছে। রাইসির দুর্ভাগ্যজনক মৃত্যু ইরানের জনগণের জন্য একটি বড় ক্ষতি এবং চীন একজন ভালো বন্ধুকে হারিয়েছে। চীনা সরকার ও জনগণ ইরানের সঙ্গে বন্ধুত্ব লালন করে। চীন (রাইসির রেখে যাওয়া) অংশীদারিত্বকে আরো গভীর ও বিকাশ অব্যাহত রাখবে।

সোমবার (২০ মে) এ শোকবার্তায় তিনি এ কথা বলেন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানের মৃত্যুতে চীন খুবই দুঃখ পেয়েছে। বিষয়টি জানিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ইরানের কাছে শোকবার্তা পাঠিয়েছেন।

ঐ শোকবার্তায় শি বলেন, রাইসি ইরানে শান্তি ও স্থিতিশীলতায় ব্যাপক অবদান রেখেছেন। তিনি চীন-ইরান কৌশলগত অংশীদারিত্ব সুসংহত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এছাড়া চীন এ ঘটনার জন্য অত্যন্ত উদ্বেগ প্রকাশ করেছে এবং যে কোনো উপায়ে ইরানকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছে।

গত রোববার ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে দুর্ঘটনার কবলে পড়ে রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি। দুর্ঘটনার প্রায় ১৬ ঘণ্টা পর সোমবার হেলিকপ্টারের ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া যায়। এ দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসিসহ তার সহযোগীরা মারা যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *