যুক্তরাষ্ট্রের ওপর চটেছে পাকিস্তান; মার্কিন রাষ্ট্রদূতকে তলব

যুক্তরাষ্ট্রের ওপর চটেছে পাকিস্তান; মার্কিন রাষ্ট্রদূতকে তলব

আন্তর্জাতিক

অক্টোবর ১৬, ২০২২ ১০:১৭ পূর্বাহ্ণ

পাকিস্তান ‘নিয়ন্ত্রণহীন পারমাণবিক অস্ত্রধারী’ এবং ‘বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর মধ্যে একটি হতে পারে’, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এমন মন্তব্যে চটেছে ইসলামাবাদ। পাকিস্তানের পরমাণু কর্মসূচি নিয়ে প্রশ্ন তোলার পর মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত বৃহস্পতিবার (১৩ অক্টোবর) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডেমোক্রেটিক পার্টির প্রচার কমিটির এক সংবর্ধনা অনুষ্ঠানে জো বাইডেন বলেছিলেন, ‘আমি যা মনে করি সেটি হলো বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর একটি পাকিস্তান। যে দেশটির কাছে নিয়ন্ত্রণহীন পারমাণবিক অস্ত্র আছে।’

এই মন্তব্যের প্রতিবাদ জানাতে ইসলামাবাদে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লোমকে তলব করছে পাকিস্তান।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এমন আপত্তিকর মন্তব্যে শনিবার (১৫ অক্টোবর) সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো-জারদারি বিস্ময় প্রকাশ করেন। তিনি বলেন, পাকিস্তানের পারমাণবিক সব সম্পদ আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) নিরাপত্তা ও সুরক্ষা সংক্রান্ত প্রত্যেকটি আন্তর্জাতিক মানদণ্ড পূরণ করেছে। যদি পারমাণবিক নিরাপত্তা নিয়ে কোনো প্রশ্ন থাকে, তাহলে সেই প্রশ্ন আমাদের প্রতিবেশী ভারতের দিকে ছোড়া উচিত। যারা অতি সম্প্রতি দুর্ঘটনাক্রমে পাকিস্তানের ভূখণ্ডে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

পাকিস্তানের পারমাণবিক অস্ত্রের বিষয়ে জো বাইডেনের মন্তব্যের আনুষ্ঠানিক প্রতিবাদ জানাতে মার্কিন রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লোমকে তলব করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে এ সময় জানান বিলাওয়াল ভুট্টো জারদারি।

তিনি আরও বলেন, আমি প্রেসিডেন্ট বাইডেনের মন্তব্যে বিস্মিত হয়েছি। আমি বিশ্বাস করি, যখন পারস্পরিক আলোচনার ঘাটতি থাকে, ঠিক তখনই এই ধরনের ভুল বোঝাবুঝি তৈরি হয়।

অবশ্য, মার্কিন প্রেসিডেন্টের মন্তব্য পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে না বলে মনে করেন বিলাওয়াল ভুট্টো জারদারি।

সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *