মার্কিন দূতাবাস প্রতিনিধি দলের সঙ্গে বিএসইসি চেয়ারম্যানের বৈঠক

দেশজুড়ে

সেপ্টেম্বর ২৭, ২০২৩ ১:২২ অপরাহ্ণ

সুদীপ দেবনাথ রিমন

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বিএসইসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন প্রতিনিধি দলে ছিলেন ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর জন ফে ও কমার্শিয়াল স্পেশালিস্ট আবির বড়ুয়া।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে সংস্থাটির নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলম ও পরিচালক ফারহানা ফারুকী এ সময় উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্যের প্রসার ও বিনিয়োগের ক্ষেত্রে সম্প্রসারণসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশের সম্ভাবনাময় পুঁজিবাজারে যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীদের বিনিয়োগ কীভাবে বাড়ানো যায় সে বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়। দেশের পুঁজিবাজারে বিনিয়োগ করতে যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীদের উৎসাহিতকরণ ও তাদের পোর্টফোলিও বিনিয়োগের বৃদ্ধি নিশ্চিতে করণীয় সম্পর্কে এ সময় আলোচনা হয়। সম্ভাবনাময় খাতগুলোর সুযোগকে কাজে লাগিয়ে বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীদের জন্য জনপ্রিয় বিনিয়োগ গন্তব্যে পরিণত করার পাশাপাশি দ্বিপক্ষীয় বাণিজ্যিব অংশীদারত্বকে আরো গতিশীল করার বিষয়ে দুই পক্ষ একসঙ্গে কাজ করার আশাবাদ ব্যক্ত করেছে।

বৈঠকে যুক্তরাষ্ট্র দূতাবাসের প্রতিনিধি দল বাংলাদেশে একটি প্রাণবন্ত, গতিশীল ও স্বচ্ছ পুঁজিবাজার সৃষ্টিতে প্রযুক্তিগত উন্নয়ন, বিশেষ করে সাইবার নিরাপত্তা ঝুঁকি প্রশমনে যুক্তরাষ্ট্রের প্রযুক্তিগত সহযোগিতার বিষয়ে আগ্রহ প্রকাশ করে। এ সময় সামনের বছর বিএসইসি ও বিডার যৌথ উদ্যোগে যুক্তরাষ্ট্রে আরেকটি রোড শো আয়োজনের বিষয়ে আলোচনা হয়। সভায় ডিএসইর প্রযুক্তিগত উন্নয়নে যুক্তরাষ্ট্রের প্রযুক্তিসেবা প্রদানকারী প্রতিষ্ঠান নাসডাক টেকনোলজি এবি বা নাসডাক ওএমএক্স গ্রুপের সহায়তায় পরিচালিত কার্যক্রমের বিষয়ে আলোচনা হয়।

এছাড়া দেশের পুঁজিবাজারের আধুনিকায়ন ও সাইবার নিরাপত্তা ঝুঁকি প্রশমনে আগামীতে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি কোম্পানির সঙ্গে বৈঠকের বিষয়টি সভায় নির্দিষ্ট করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *