মার্কিন অস্ত্র দিয়ে জাতিসংঘের স্কুলে হামলা চালিয়েছে ইসরায়েল

মার্কিন অস্ত্র দিয়ে জাতিসংঘের স্কুলে হামলা চালিয়েছে ইসরায়েল

আন্তর্জাতিক

জুন ৮, ২০২৪ ১০:২০ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার মধ্যাঞ্চলে নুসেইরাত শরণার্থীশিবিরে জাতিসংঘ পরিচালিত একটি স্কুলে বিমান হামলা চালিয়েছে দখলদার ইসরায়েল। এতে অন্তত ৪৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

বুধবার (৫ জুন) স্থানীয় সময় রাতে নৃশংস এ হামলা চালানো হয়। ইসরায়েল এই হামলায় যুক্তরাষ্ট্রের অস্ত্র ব্যবহার করেছে বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের বিশ্লেষণে উঠে এসেছে।

হামলার সময় স্কুলটিতে বাস্তুচ্যুত অনেক ফিলিস্তিনি অবস্থান করছিলেন। আহত ব্যক্তিদের নিকটবর্তী আল-আকসা মার্টার্স হাসপাতালে নেয়া হয়েছে বলে জানিয়েছে গাজা কর্তৃপক্ষ।

হামলার বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলও। তাদের দাবি, ওই স্কুলে হামাসের তৎপরতা ছিল। এ দাবি স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেনি সিএনএন। তবে ঘটনাস্থল থেকে ধারণ করা ভিডিও বিশ্লেষণ করে এবং একজন বিস্ফোরক বিশেষজ্ঞের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, এ হামলায় যুক্তরাষ্ট্রের দেওয়া অস্ত্র ব্যবহার করেছে ইসরায়েলি বাহিনী।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই হামলায় যুক্তরাষ্ট্রের তৈরি অন্তত দুটি জিবিইউ-৩৯ এসডিবি বোমার ধ্বংসাবশেষ শনাক্ত করা গেছে। এ নিয়ে গত দুই সপ্তাহের মধ্যে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের ওপর হামলায় দুবার মার্কিন অস্ত্র ব্যবহারের বিষয়টি নিশ্চিত করল সিএনএন।

এর আগে গত ২৬ মে রাফায় আশ্রয় নেয়া ফিলিস্তিনিদের ওপর মার্কিন অস্ত্র দিয়ে হামলা চালিয়েছিল ইসরায়েল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *