বঙ্গবন্ধু খুনিদের ফেরতে যুক্তরাষ্ট্র ও কানাডার সদিচ্ছার অভাব: পররাষ্ট্র মন্ত্রণালয়

বঙ্গবন্ধু খুনিদের ফেরতে যুক্তরাষ্ট্র ও কানাডার সদিচ্ছার অভাব: পররাষ্ট্র মন্ত্রণালয়

রাজনীতি

আগস্ট ৩, ২০২৩ ৬:২৪ অপরাহ্ণ

ডিপ্লোমেটিক করেসপন্ডেন্ট।।

যুক্তরাষ্ট্র এবং কানাডার রাজনৈতিক সদিচ্ছার অভাবে বঙ্গবন্ধুর খুনিদের ফেরানো যাচ্ছে না বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন তিনি এ কথা বলেন।

বৃহস্পতিবার (৩ আগস্ট) বিকেল ৩টায় মন্ত্রণালয়ের নতুন ভবনে জনকূটনীতি অনুবিভাগের সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন এই অভিযোগ করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর খুনিদের ফেরানোর বিষয়ে যুক্তরাষ্ট্র ও কানাডার পক্ষ থেকে রাজনৈতিক সদিচ্ছার ঘাটতি দেখা গেছে। এই বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

এদিকে অনুমতি ছাড়া রাজনৈতিক সভা করার অভিযোগে গত মঙ্গলবার (১ আগস্ট) রাতে ওমানে আটক হওয়া চট্টগ্রামের সংরক্ষিত মহিলা আসন-১৯-এর সংসদ সদস্য খাদিজাতুল আনোয়ার সনির বিষয়ে সেহেলী সাবরীন বলেন, ওমানে সংসদ সদস্য খাদিজাতুল আনোয়ার সনিসহ ১৭ জন প্রবাসী বাংলাদেশি আটক হয়েছিলেন। সবাইকে রেহাই পেয়েছেন। প্রবাসী বাংলাদেশিদের প্রতি প্রত্যাশা, দেশ থেকে গণ্যমান্য কেউ গেলে সে দেশের আইন যেনো মেনে চলেন।

বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও উন্নত করতে তিস্তার পানি বণ্টন সমস্যা দ্রুত সমাধানের জন্য কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করেছে ভারতের পররাষ্ট্র বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। মঙ্গলবার (১ আগস্ট) ভারতীয় পার্লামেন্টের উভয় কক্ষে প্রতিবেশী দেশগুলোর বিষয়গুলো অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনার জন্য প্রতিবেদন পেশ করে সংসদীয় ওই কমিটি।

এ প্রসঙ্গে ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন বলেন, ভারতের সংসদীয় কমিটির কাছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় প্রতিবেদন দিয়েছে গত ২৫ জুলাই। দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন ও সমস্যা সমাধানে দ্রুত সংলাপ শুরুর বিষয়ে উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *