ফয়েজের ২য় বারের মতো ৬৪ জেলা ভ্রমণ সম্পূর্ণ

দেশজুড়ে

ফেব্রুয়ারি ২৭, ২০২৩ ৬:০৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিনিধি,

নিজের জমানো টাকা ও পরিবারের আর্থিক সহযোগিতা নিয়ে ৬৪ জেলা ভ্রমণে বের হয়ে যান মোঃ ফয়েজ হোসেন। খুব অল্প সময়ের মধ্যে ঘুরে শেষ করেছেন দেশের ৬৪টি জেলা। তিনি ১ম বার বাংলাদেশের ৬৪ জেলা ভ্রমণ সম্পন্ন করেছেন ২০১৮ সালের ১৩ ই আগষ্ট। এবং ২য় বার বাংলাদেশের ৬৪ জেলা ভ্রমণ সম্পন্ন করেছেন ২০২০ সালের ১৯ জুলাই ।

তার ২য় বার ৬৪ জেলা ভ্রমণ সম্পূর্ণ করতে সময় লেগেছে ১১ মাস ৬ দিন।

দেশের প্রায় সবগুলো জেলা দ্বিতীয় বারের মতো ভ্রমণ করে রেকর্ড গড়েছেন ফয়েজ।

তিনি পড়াশোনা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের মাষ্টার্সের ইংরেজি বিভাগে।

পড়াশোনার ফাঁকে যখনই ছুটি পেয়েছেন, বেরিয়ে পড়েছেন কোনো জেলা ঘুরতে। মোঃ ফয়েজ হোসেন জানান, প্রথমে ২০১৮ সালের ১০ জানুয়ারি তিনি দেশভ্রমণ শুরু করেন। খাগড়াছড়ির ছেলে হিসেবে সেখান থেকেই ভ্রমণ যাত্রা করেন। পরবর্তীতে বাইরে তার প্রথম ভ্রমণ ছিল ঢাকা জেলা। আর সর্বশেষ জেলা হিসেবে ভ্রমণ করেছেন নেত্রকোণা ।

ফয়েজ ২য় বার ভ্রমনে বিষয়ে জানান, বয়স এবং আর্থিক সাপোর্ট কম ছিল বলে ভালোমতো ঘুরতে না পারার কারনে অতৃপ্তি রয়ে গিয়েছিল।

মানুষের বিভিন্ন নেশা থাকে নেশা ছাড়া মানুষ নেই। আমার নেশা হলো ঘোরাঘুরির নেশা। স্বপ্ন ছিল প্রিয় বাংলাদেশের ৬৪ জেলা ঘুরে দেখার। নতুন জিনিস দেখা + শেখা এবং অভিজ্ঞতার প্রতি আমার অদম্য স্পৃহা। সেই কারনেই একবার বাংলাদেশের ৬৪ জেলা ঘুরেছি এবং ২য় বার বাংলাদেশ ভ্রমণ করেছি।

ভ্রমণ পথে রয়েছে নানান স্মৃতি এবং অভিজ্ঞতা।ভ্রমণের দিনগুলো ভালবাসায় ভরপুর থাকে।পুরো বাংলাদেশ একা ঘুরেছি ২য় বার ও একা ঘুরেছি। আকাশপথ ছাড়া বাংলাদেশের সব ধরনের যানবাহনে ঘুরেছি।
৬৪ জেলা ঘুরেছি – নিতান্ত শখের এবং জেদের বশে, সময়ের প্রয়োজনে, মানুষের ভালবাসার খোঁজে,কেননা ভ্রমণের মাঝে জীবনের সংজ্ঞা খুঁজে পাওয়া যায়।

অনেকেরই ইচ্ছা আছে দেশ ঘুরে দেখার কিন্তু সময়, সুযোগ বা সাহসের অভাবে তা হয়ে উঠে না।ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি একটি জাতির প্রতিনিধিত্ব করে।এগুলো জানতে হলে ঘুরতে হয় দেশের বিভিন্ন জেলা।

দূরে ঘুরতে যাওয়ার কথা উঠলেই সবাই আগ্রহ দেখিয়ে পরিকল্পনা শুরু করে কিন্তু কাজের সময় কাউকে পাওয়া যায় না। সময়, টাকা বা অন্য কোন অযুহাতে তারা কেটে পড়েছিল,কিন্তু আমার ইচ্ছা অপূর্ণ রাখিনি। নিজের মনস্তাত্ত্বিক জোরে একাই ঘুরে ফেলেছি বাংলাদেশের ৬৪ জেলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *