পাকিস্তানে সন্ত্রাসী হামলা, তালেবান সরকারকে যা বলল পেন্টাগন

পাকিস্তানে সন্ত্রাসী হামলা, তালেবান সরকারকে যা বলল পেন্টাগন

আন্তর্জাতিক

জুলাই ১৮, ২০২৪ ১০:১৭ পূর্বাহ্ণ

তালেবান সরকারকে আফগানিস্তানের ভূখণ্ড থেকে কোনো ধরনের সন্ত্রাসী হামলা না চালানোর বিষয়টি নিশ্চিত করার আহ্বান জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর পেন্টাগন।

পাকিস্তানে নিরাপত্তা কর্মীদের ওপর হামলার প্রেক্ষিতে স্থানীয় সময় মঙ্গলবার এক প্রেস ব্রিফিংয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার এ আহ্বান জানান।

সোমবার রাতে পাকিস্তানের ডেরা ইসমাইল খানে সন্ত্রাসী হামলায় দুজন নিরাপত্তা বাহিনীর কর্মী, শিশু এবং পাঁচ বেসামরিক নাগরিকসহ ৭ জন নিহত হন। এ বিষয়ে মন্তব্য জানতে চাওয়া হলে মিলার বলেন, আমরা তালেবান সরকারের প্রতি আহ্বান জানিয়ে আসছি, যাতে আফগান ভূমি থেকে কোনো সন্ত্রাসী হামলা না হয়।

এর আগে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, সন্ত্রাসীদের সঙ্গে ঘণ্টাব্যাপী গুলি বিনিময়ের ঘটনায় দুই নিরাপত্তা কর্মী নিহত হয়েছেন এবং সন্ত্রাসীরা আফগানিস্তানের নিরাপদ আশ্রয়স্থল থেকে এসে এই হামলা চালিয়েছে। তারা ১৫ এবং ১৬ জুলাইয়ের মধ্যবর্তী রাতে ডেরা ইসমাইল খান জেলার কিরি শামোজাইয়ে অবস্থিত গ্রামীণ স্বাস্থ্য কেন্দ্রে (আরএইচসি) কাপুরুষোচিত হামলা চালায় এবং আরএইচসি কর্মীদের ওপর নির্বিচারে গুলি চালায়।

এ বিষয়ে পেন্টাগন মুখপাত্র বলেছেন, পাকিস্তানি জনগণ সহিংস চরমপন্থী ও সন্ত্রাসীদের এ হামলায় অনেক কষ্ট পেয়েছে। মিলার বলেন, আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি মোকাবিলায় পাকিস্তানি জনগণ এবং পাকিস্তান সরকারের সঙ্গে আমাদের যৌথ স্বার্থ রয়েছে। যে কারণে যুক্তরাষ্ট্র সরকার এ বিষয়টিকে প্রাধান্য দিয়ে আসছে।

এখানে উল্লেখ করা প্রাসঙ্গিক যে, গত ২৪ ঘণ্টার মধ্যে এটি ছিল দ্বিতীয় সন্ত্রাসী হামলা। কারণ ১৫ জুলাই ভোররাতে পাকিস্তানের বান্নু সেনানিবাসে একটি সন্ত্রাসী দলের অনুপ্রবেশ বানচাল করতে গিয়ে ৮ সেনা নিহত হন।

আইএসপিআরের তথ্য অনুসারে, সেনানিবাসে প্রবেশের চেষ্টাকারী ১০ সন্ত্রাসীকে হত্যা করা হয়েছিল, যখন তারা একটি বিস্ফোরক বোঝাই গাড়ি সেনানিবাসের প্রাচীরের সঙ্গে ধাক্কা খায় এবং এর ফলে তাদের হামলাটি ব্যর্থ হয়।

এই হামলার ঘটনাগুলো এমন সময় ঘটল, যখন ইসলামাবাদ বারবার কাবুলে তালেবান প্রশাসনের প্রতি এই আহ্বান জানিয়ে আসছিল যে, পাকিস্তানে সন্ত্রাসী হামলার কারণে নিষিদ্ধ সংগঠনগুলো যেন তাদের ভূখণ্ড ব্যবহার না করতে পারে- সে বিষয়টি নিশ্চিত করে।

সিআরএসএস নামে একটি সিকিউরিটি স্টাডিজের বার্ষিক নিরাপত্তা প্রতিবেদন বলছে, পাকিস্তানে গত তিন মাসে সন্ত্রাসী হামলা এবং সন্ত্রাসবিরোধী অভিযানের ২৪০টি ঘটনা ঘটেছে, যাতে বেসামরিক ব্যক্তি, নিরাপত্তা কর্মী এবং বহিরাগত মিলিয়ে ৩৮০ জন নিহত এবং ২২০ জন আহত হয়েছে।

নিহতদের মধ্যে ২৩৬ জনই বেসামরিক নাগরিক এবং নিরাপত্তা বাহিনীর সদস্য বলেও জানানো হয় ওই প্রতিবেদনে।

সূত্র: জিও নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *