পরিকল্পনা ছাড়া গাজা যুদ্ধে জিততে পারবে না ইসরাইল: যুক্তরাষ্ট্র

পরিকল্পনা ছাড়া গাজা যুদ্ধে জিততে পারবে না ইসরাইল: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক

মে ৩০, ২০২৪ ৯:৩৭ পূর্বাহ্ণ

গাজা যুদ্ধ পরবর্তী ইসরাইলের প্রস্তুতি না থাকা নিয়ে আবারও সতর্ক করল যুক্তরাষ্ট্র। এই অঞ্চলে কীভাবে সরকার প্রতিষ্ঠিত এবং পরিচালিত হবে সে বিষয়ে জানতে যুক্তরাষ্ট্র প্রশ্ন তুলেছে।

বুধবার (২৯ মে) মালদোভানের রাজধানী চিসিনাউতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। খবর আলজাজিরার।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেন, হামাসের পরাজয় নিশ্চিত করতে এবং সেখানে নিরাপত্তা পুনরুদ্ধার ও সরকার প্রতিষ্ঠায় ইসরাইলের একটি পরিকল্পনা থাকা আবশ্যকীয়।

তিনি বলেন, এ ধরনের একটি পরিকল্পনা ছাড়া সামনের দিকে আগানো সম্ভব নয়। এছাড়া গাজায় হামাসের সামরিক সক্ষমতা গুঁড়িয়ে দিতে ইসরাইল সত্যিই সফল হয়েছে। একই সঙ্গে তিনি বলেন, গাজার ভবিষ্যত নির্ধারণে ইসরাইলকে এককভাবে দায়ী করা উচিত নয়।

যুদ্ধ পরবর্তী গাজা নিয়ে ইসরাইলের পরিকল্পনা না থাকার বিষয়ে ব্লিঙ্কেন বলেন, এর অর্থ হলো হামাস আবার গাজার নিয়ন্ত্রণ নিবে, যা অপ্রত্যাশিত। এ অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্র গাজায় নিয়ে ইসরাইলকে পরিকল্পনা করার বিষয়ে চাপ দিচ্ছে। তাদের দাবি- যুদ্ধের পর একটি সংস্কারকৃত ফিলিস্তিন কর্তৃপক্ষের (পিএ) মাধ্যমে গাজা পরিচালিত হোক।

তবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনঞ্জামিন নেতানিয়াহু যুক্তরাষ্ট্রের এ প্রস্তাব প্রত্যাখান করেছেন। তিনি বলেন, গাজার নিয়ন্ত্রণ ফিলিস্তিন কর্তৃপক্ষের কাছে নয় বরং গাজা এবং পশ্চিম তীর ইসরাইলের নিয়ন্ত্রণেই রাখতে হবে। এজন্য তারা হামাসকে সম্পূর্ণরূপে নির্মূলের চেষ্টা চালাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *