নেতানিয়াহু-বাইডেন ফোনালাপে ইরানে হামলার বিষয়ে আলোচনা

নেতানিয়াহু-বাইডেন ফোনালাপে ইরানে হামলার বিষয়ে আলোচনা

আন্তর্জাতিক

অক্টোবর ১১, ২০২৪ ৬:১৪ পূর্বাহ্ণ

ইসরাইলের অভ্যন্তরে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার জবাবে করণীয় ঠিক করতে ছক কষছে তেল আবিব। ইরানে কেমন পরিসরে হামলা হবে, সেটা নিয়ে ওয়াশিংটনের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে ইসরাইল।

তারই ধারাবাহিকতায় ইরানে হামলার বিষয়ে বুধবার ফোনালাপে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এরমধ্যে যে কোনো পরিস্থিতিতে ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের অটুট সমর্থনের কথা পুনর্ব্যক্ত করলেন বাইডেন। বুধবার হোয়াইট হাউস থেকে এসব তথ্য জানানো হয়েছে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) এ খবর দিয়েছে টাইমস অব ইসরাইল।

প্রতিবেদন অনুযায়ী, বুধবার এই দুই নেতার মধ্যে ৩০ মিনিট কথা হয়েছে। এ নিয়ে গত ৫০ দিনের মাথায় দুবার ফোনে কথা বললেন বাইডেন-নেতানিয়াহু।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী এবং বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এই ফোনালাপে যোগ দেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ইসরাইলের নিরাপত্তার প্রতি তার অটুট প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন বাইডেন। তিনি ১ অক্টোবর ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার কঠোর নিন্দা করেছেন।

হোয়াইট হাউসের বিবৃতিতে আরো বলা হয়, বাইডেন বেসামরিকদের ক্ষতি কমানোর প্রয়োজনীয়তার উপর জোর দেন। বিশেষ করে বৈরুতের ঘনবসতিপূর্ণ এলাকায়, যেখানে ইসরাইল মূলত হিজবুল্লাহর দাহিয়েহ এলাকায় বিভিন্ন ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালাচ্ছে।

হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জাঁ-পিয়েরে দুই শীর্ষনেতার এই আলাপকে প্রত্যক্ষ ও ফলপ্রসূ বলে উল্লেখ করেছেন। যদিও ইরানে হামলা নিয়ে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

এদিকে নেতানিয়াহুর সঙ্গে বাইডেন এবং হ্যারিসের এই ফোনালাপ যখন চলছে, ঠিক তখনই ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট হুমকি দিয়ে বলেছেন, ইরানে ইসরাইলের পাল্টা হামলা প্রাণঘাতী, নির্ভুল এবং বিস্ময়কর হবে।

জাঁ-পিয়েরে বলেন, বাইডেন ও নেতানিয়াহু ইরানের সঙ্গে সংঘাত নিয়ে আলোচনা করেছেন। তবে এ বিষয়ে আর বিস্তারিত কোনো তথ্য দেননি তিনি।

এদিকে বুধবারের পরে একটি প্রেস ব্রিফিংয়ে, স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র যদিও ইসরাইলি বাহিনীর বর্তমানে লেবাননের অভ্যন্তরে সীমিত স্থল অনুপ্রবেশকে সমর্থন করে, তবে তারা চায় না যে তারা লেবাননের গভীরে প্রসারিত হোক বা ইসরাইলের উপস্থিতি দীর্ঘমেয়াদী হয়ে উঠুক।

ইরান-ইসরাইল পাল্টাপাল্টি হামলার উত্তেজনায় অনেক ধারণা করছেন ইরানের পরমাণবিক স্থাপনায় হামলা চালাতে পারে ইসরাইল। তবে বাইডেন এর আগে জানিয়েছিলেন, ইরানের পারমাণবিক কোনো কেন্দ্র হামলায় সমর্থন নেই তার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *