নাসিরনগরে ১১ দফা দাবিতে পুলিশের কর্মবিরতি পালন 

দেশজুড়ে

আগস্ট ৮, ২০২৪ ৪:৫১ অপরাহ্ণ

মোঃ আব্দুল হান্নান,নাসিরনগর,ব্রাহ্মণবাড়িয়া

নিরাপত্তাসহ ১১ দফার দাবিতে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর থানায় কর্মবিরতি ও বিক্ষোভ করছেন পুলিশ সদস্যরা। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল এগারো ঘটিকার সময় নাসিরনগর থানা প্রাঙ্গণে দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি পালন করে নাসিরনগর থানায় ও চাতলপাড় তদন্ত কেন্দ্রে কর্মরত পুলিশ সদস্যরা।

এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে পুলিশ সদস্য হত্যার বিচার, ৮ ঘন্টা ডিউটি, ছুটি বৃদ্ধি, সোর্স মানি প্রদান, ঝুঁকিভাতা, নিজ রেঞ্জে বদলি, পুলিশকে রাজনীতিমুক্ত রেখে নিরপেক্ষতার সঙ্গে কাজ করার সুযোগ নিশ্চিত করাসহ ১১ দফা দাবি তুলে ধরেন তারা।

থানা ভবনের সামনে থানার অফিসার ইনচার্জ মো: নুরে আলম ও চাতলপাড় তদন্ত কেন্দ্রের আইসি রঞ্জন কুমার ঘোষের উপস্থিতিতে পুলিশের এসআই, এএআই ও কনস্টেবলরা এ কর্মবিরতিতে অংশ নেন। সেখানে রাজনৈতিক ফায়দা নেয়া এবং আত্ম গোপনে থাকা পুলিশের উর্ব্ধতন কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিতে থাকে তারা।

পুলিশ সদস্যরা জানান, তারা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে। তারা কোন সরকারের পক্ষ হয়ে কাজ করবে না। পুলিশ জনগনের শত্রু না, বন্ধু। এ সময় বিভিন্ন স্লোগান দিতে দেখা গেছে পুলিশ সদস্যদের। তাদের দাবিগুলো হলো-ছাত্র আন্দোলনে যেসব পুলিশ সদস্যকে হত্যা করা হয়েছে, তাদের ক্ষতিপূরণ দেয়াসহ বিচার করতে হবে। যে রংয়ের ইউনিফর্ম পরিধান করে কলংকিত হলাম সেই পোষাকের পরিবর্তন করে কনষ্টেবল থেকে আইজি পর্যন্ত একেই ড্রেসকোড হতে হবে। পুলিশ কোন সরকারের অধীনে কাজ করবে না। নিরপেক্ষ ভূমিকা পালন করে জনগনের সেবা করবে। কোন এমপি মন্ত্রীকে প্রটৌকল দেবে না। কোন সিনিয়র অফিসারকে প্রটৌকল দেবে না। ৮ ঘন্টার বেশি ডিউটি করবে না। পদোন্নতির ক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যেভাবে দ্রুত পদোন্নতি পায়, ঠিক সেইভাবে নীচু পদে যারা আছেন তাদেরকেও পদোন্নতির ব্যবস্থা করতে হবে।

২০ দিনের ছুটি বৃদ্ধি করে ৬০ দিন করতে হবে। অফিসারদের মত কনস্টেবলদেরকেও সোর্স মানি দিতে হবে। প্রত্যেক মাসের ১০ তারিখের মধ্যে টিএ-ডিএ বিল নিশ্চিত করতে হবে। পুলিশের ঝুঁকিভাতা বৃদ্ধি করতে হবে। প্রত্যেক পুলিশ সদস্যদেরকে নিজ রেঞ্জে বদলি করতে হবে। এ সময় কনস্টেবল লুৎফর রহমান মীর, মো: রিয়াজ উদ্দিন, সাদ্দাম হোসেনসহ অন্য পুলিশ সদস্যরা বক্তব্য রাখেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *