নবনিযুক্ত প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের শপথ আজ

নবনিযুক্ত প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের শপথ আজ

জাতীয় স্লাইড

আগস্ট ১১, ২০২৪ ৯:৪০ পূর্বাহ্ণ

নবনিযুক্ত প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ শপথ নেবেন আজ। শনিবার (১০ আগস্ট) রাতে রাষ্ট্রপতির আদেশক্রমে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়।

রোববার (১১ আগস্ট) দুপুর ১২টায় বঙ্গভবনে ২৫তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেবেন তিনি।

এর আগে শনিবার (১০ আগস্ট) সৈয়দ রেফাত আহমেদকে দেশের ২৫তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। আইন ও বিচার শাখার উপসচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের ৯৫(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারক বিচারপতি সৈয়দ রেফাত আহমেদকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন। এই নিয়োগ শপথ গ্রহণের তারিখ থেকে কার্যকর হবে।

এর আগে শনিবার দুপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভের মুখে প্রধান বিচারপতির পদ থেকে পদত্যাগ করেন ওবায়দুল হাসান। পদত্যাগপত্রে তিনি লিখেছেন, ‘সুপ্রিম কোর্ট বিল্ডিং এবং এর রেকর্ডসমূহ রক্ষা, কোর্ট প্রাঙ্গণ রক্ষা, বিচারপতিদের বাড়িঘর, জাজেজ টাওয়ার রক্ষা, বিচারপতিগণকে শারীরিক হেনস্থা থেকে রক্ষা করা এবং জেলা জজ কোর্টগুলো ও রেকর্ড রুমসমূহ রক্ষার স্বার্থে আমাকে এই সিদ্ধান্ত নিতে হলো।’

উল্লেখ্য, সদ্য বিদায়ী প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের পদত্যাগের পর শনিবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আরও ৫ বিচারপতি পদত্যাগ করেন। শনিবার সন্ধ্যায় আইন মন্ত্রণালয়ে নিজেদের পদত্যাগপত্র জমা দেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *