দলে কোন্দলের কথা স্বীকার করে যে পদক্ষেপ নিলেন ইমরান খান

দলে কোন্দলের কথা স্বীকার করে যে পদক্ষেপ নিলেন ইমরান খান

আন্তর্জাতিক

জুলাই ৪, ২০২৪ ৯:২৯ পূর্বাহ্ণ

দলের মধ্যে ফাটল, গ্রুপিং ও কোন্দলের কথা স্বীকার করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) কারাবন্দী প্রতিষ্ঠাতা ইমরান খান। দ্বন্দ্ব নিরসনে বৃহস্পতিবার আদিয়ালা কারাগারে উভয় পক্ষের সঙ্গে বৈঠকে বসবেন তিনি।

আদিয়ালা কারাগারের ভেতরে অবস্থিত আদালত কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পিটিআই প্রতিষ্ঠাতা বলেন, তিনি নিজে তাদের সঙ্গে কথা বলবেন, বিষয়টি সমাধান করা হবে। অবশ্য দলের ভেতরে বড় কোনো মতপার্থক্য নেই বলেও জানান ইমরান। খবর জিও নিউজের।

দলের ভেতরে গ্রপিং ও কোন্দলের বিষয়টি সাবেক এই প্রধানমন্ত্রী এমন সময়ে স্বীকার করে নিলেন যখন পিটিআই কার্যত প্রকাশেই অভ্যন্তরীণ কোন্দলে ভুগছে এবং দলটির নেতারা একে অপরের বিরুদ্ধে কথা বলছেন। যদিও পিটিআইয়ের কোর কমিটি এই সপ্তাহের শুরুতে দলের মধ্যে কোনো বিভাজনের অস্তিত্ব প্রত্যাখ্যান করেছিল।

গত মাসে পাকিস্তানের সাবেক এই ক্ষমতাসীন দলের মহাসচিব ওমর আইয়ুব জাতীয় পরিষদের বিরোধীদলীয় নেতা হিসাবে তার ভূমিকার দিকে মনোনিবেশ করার জন্য দলের মহাসচিব পদ থেকে পদত্যাগ করেন।

এছাড়া ইমরানের প্রতিষ্ঠিত এই দলের বেশ কয়েকটি সূত্র জিও নিউজকে জানিয়েছে, ২৭ জন পিটিআই-সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিল (এসআইসি) আইন প্রণেতা দলের শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে জাতীয় পরিষদ থেকে পদত্যাগের সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন।

ওই ২৭ জনের মধ্যে ২১ জন আইনপ্রণেতা আবার জেল থেকে পার্টি প্রতিষ্ঠাতাকে মুক্ত করতে শীর্ষ নেতৃত্বের ব্যর্থতার বিষয়ে একটি ফরোয়ার্ড ব্লক গঠনের ইঙ্গিত দিয়েছেন বলেও সূত্রগুলো জানিয়েছে।

পাকিস্তানে গত বছরের ৯ মে এক রক্তক্ষয়ী বিক্ষোভের পর পিটিআই নেতাদের একটি অংশটি দলটি ছেড়ে যাওয়ার ঘোষণা দিয়েছিল। কারণ ওই সময় তাদেরকে উসকানিমূলক বক্তৃতা এবং রাষ্ট্রীয় স্থাপনাগুলোতে হামলা চালানোর অভিযোগে অভিযুক্ত করা হয়েছিল।

এর কয়েক মাস পর ও চলতি বছরের ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের আগে পিটিআই ছেড়ে যাওয়া নেতাকর্মীরা আরও একবার দলীয় পদে যোগ দিতে চেয়েছিল। কিন্তু পিটিআই নেতৃত্ব তখন স্পষ্টভাবে তাদের দলে ফিরিয়ে নেওয়ার বিষয়টি অস্বীকার করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *