ডোনাল্ড লু’র ঢাকা সফর শুরু

জাতীয়

মে ১৪, ২০২৪ ৫:৩৭ অপরাহ্ণ

মোহাম্মদ আল এমরান

দুদিনের সফরে ঢাকায় মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডনাল্ড লু। মঙ্গলবার (১৪ মে) বেলা সাড়ে ১১টার দিকে শ্রীলঙ্কা এয়ারলাইনসের একটি ফ্লাইটে ঢাকায় অবতরণ করেন তিনি।

বিমান বন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক মাসুদুল আলম এবং বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

এর আগে, গত ৭ জানুয়ারির নির্বাচনের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তা হিসেবে এটি তার প্রথম সফর।

এ নিয়ে পঞ্চমবার বাংলাদেশ সফর করেছেন লু। এর আগে, ২০২৩ সালের জুলাইয়ে তিনি সর্বশেষ বাংলাদেশ সফর করেন। সে সময় ডোনাল্ড লু যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার সঙ্গী হয়ে ঢাকায় আসেন।

ঢাকা সফরের সময় তিনি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন। পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া লুর নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের কথা রয়েছে।

এদিকে মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, সহকারী পররাষ্ট্রমন্ত্রী লু তিন দেশ সফরের শেষদিকে বাংলাদেশ সফরে আসছেন। বাংলাদেশে তিনি সরকারী কর্মকর্তা, সুশীল সমাজের নেতা এবং অন্যান্য বাংলাদেশির সঙ্গে জলবায়ু সংকট এবং অর্থনৈতিক সহযোগিতা গভীর করাসহ যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সহযোগিতা নিয়ে আলোচনা করবেন।

এছাড়া যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্রের দপ্তর থেকে ৯ মে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ১০ থেকে ১৫ মে পর্যন্ত ভারত, শ্রীলংকা ও বাংলাদেশ সফর করবেন। তার সফরের মাধ্যমে প্রতিটি দেশের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার হবে এবং অবাধ, উন্মুক্ত ও সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিকের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের বিষয়টি প্রদর্শিত হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *