জিমেইলে দুই স্তরের নিরাপত্তা চালু করবেন যেভাবে

জিমেইলে দুই স্তরের নিরাপত্তা চালু করবেন যেভাবে

বিজ্ঞান ও প্রযুক্তি

নভেম্বর ৩, ২০২৩ ৯:৫৩ পূর্বাহ্ণ

জিমেইলে অ্যাকাউন্টে থাকা তথ্য চুরি করতে নিয়মিত সাইবার হামলা চালিয়ে থাকে হ্যাকাররা। তাই সাইবার হামলা থেকে ব্যবহারকারীদের নিরাপদ রাখতে দুই স্তরের নিরাপত্তা সুবিধা রয়েছে জিমেইলে।

এ সুবিধা চালু থাকলে পাসওয়ার্ড লেখার পর ব্যবহারকারীর ফোনে বার্তা বা কোড পাঠানো হয়। কোডটি ব্যবহার করেই শুধু অ্যাকাউন্টে প্রবেশ করা যায়। এর ফলে হ্যাকাররা পাসওয়ার্ড হ্যাক করলেও জিমেইল অ্যাকাউন্ট নিরাপদ থাকে। জিমেইলে দুই স্তরের নিরাপত্তাব্যবস্থা চালুর পদ্ধতি দেখে নেওয়া যাক।

কম্পিউটার থেকে

জিমেইলে দুই স্তরের নিরাপত্তাব্যবস্থা চালুর জন্য কম্পিউটারের যে কোনো ব্রাউজারের মাধ্যমে জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করতে হবে। এর পর নতুন একটি ট্যাব চালু করে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

এর পর প্রদর্শিত পেজের নিচে থাকা ‘গেট স্টার্টেড’ বাটনে ক্লিক করে ইমেইলের পাসওয়ার্ড লিখলেই পরের পৃষ্ঠায় সংযুক্ত যন্ত্র ও কোড পাওয়ার মাধ্যমগুলো দেখা যাবে। এবার কন্টিনিউ বাটনে ক্লিক করার পর ফোন নম্বর লিখে কোড পাওয়ার পদ্ধতি নির্বাচন করতে হবে।

এর পর সেন্ড বাটনে ক্লিক করলেই ফোনে একটি কোড পাঠাবে জিমেইল। কোডটি দিয়ে পরিচয় যাচাই করার পর ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ অপশনে থাকা ‘টার্ন অন’ বাটনে ক্লিক করতে হবে।

স্মার্টফোন থেকে

ফোন থেকে দুই স্তরের নিরাপত্তাব্যবস্থা চালুর জন্য প্রথমে জিমেইলের প্রোফাইল ছবিতে ট্যাপ করতে হবে। এর পর ম্যানেজ ইউর গুগল অ্যাকাউন্ট অপশন ট্যাপ করে পরের পৃষ্ঠায় থাকা সিকিউরিটি ট্যাব অপশন নির্বাচন করতে হবে।

এবার স্ক্রল করে টু স্টেপ ভেরিফিকেশন ট্যাপ করার পর যন্ত্র নির্বাচন করে গেট স্টার্টেড বাটনে ক্লিক করতে হবে। এর পর ফোন নম্বর লিখে কোড পাওয়ার পদ্ধতি নির্বাচন করলেই ফোনে একটি কোড পাঠাবে জিমেইল।

কোডটি দিয়ে পরিচয় যাচাই করার পর নেক্সট বাটনে ট্যাপ করতে হবে। পরের পৃষ্ঠায় থাকা ‘টার্ন অন’ বাটনে ট্যাপ করলেই টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *