জামায়াত ত্যাগের উদ্যোগ নেই বিএনপির

রাজনীতি স্লাইড

জুলাই ১৮, ২০২২ ১০:০৬ পূর্বাহ্ণ

দীর্ঘদিন ধরেই মুখে মুখে রাজনৈতিক সঙ্গী জামায়াতকে ত্যাগ করার কথা বললেও বাস্তবে কোনো উদ্যোগ নেই বিএনপির। যুদ্ধাপরাধের দায়ে নিষিদ্ধ জামায়াতকে নিয়ে প্রকাশ্যে কিছু না বললেও রাজনীতির মাঠে তাদের দিকেই ঝুঁকছে দলটি।

গত বছর পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা বিনিময় করতে গুলশানের ফিরোজায় গিয়েছিলেন বিএনপির সিনিয়র নেতারা। ঐ সময়ও কয়েকজন সিনিয়র নেতা জামায়াত প্রসঙ্গে কথা বলেন দলীয় চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে। তখন জামায়াতের বিষয়ে দলের সিনিয়র নেতাদের পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়ার কথা বলেছিলেন বিএনপি নেত্রী।

তিনি বলেছিলেন, জামায়াতের বিষয়ে আমার কিছু বলার নেই। দলের মধ্যে যদি জামায়াতকে ছেড়ে দেওয়ার মতামত এসে থাকে, তাহলে যা ভালো মনে করেন, করতে পারেন।

জামায়াতের বিষয়ে নেয়া যেকোনো সিদ্ধান্তেই তার আপত্তি নেই বলেও জানান তিনি।

কিন্তু এক বছর পেরিয়ে গেলেও বিএনপির পক্ষ থেকে জামায়াতকে ছেড়ে দেওয়ার কোনো উদ্যোগ দেখা যায়নি। ফলে এ বিষয়ে তৃণমূল ও দলের ত্যাগী নেতাদের মধ্যে দেখা গেছে চাপা ক্ষোভ।

তাদের দাবি, দলের কিছু সুবিধাভোগী নেতার কারণে বিএনপির এই করুণ দশা। নিজেদের সুবিধার জন্য তারা ইচ্ছা করে বিএনপিকে নিজেদের মতো করে পরিচালনা করছে।

জামায়াত ত্যাগের প্রশ্নে দলের স্থায়ী কমিটিতে আলোচনা, দেন দরবার চলে আসছে দীর্ঘদিন ধরে। এ প্রক্রিয়া শুরু করার জন্যও উদ্যোগ নেয়া হয়েছে একাধিক বার। বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াও এতে সম্মতি দিয়েছেন। তারপরও কীভাবে সেই প্রক্রিয়া থেমে যায়, সেই প্রশ্ন রাজনৈতিক বিশ্লেষকদের।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক ভাইস চেয়ারম্যান বলেন, জামায়াতকে ছাড়ার বিষয়ে বিএনপির ওপর দীর্ঘদিনের দেশি ও আন্তর্জাতিক চাপ রয়েছে।

তিনি আরো বলেন, আন্তর্জাতিকভাবে জামায়াতকে স্বাধীনতাবিরোধী শক্তি এবং উগ্রবাদী হিসেবেই চিহ্নিত করা হয়। যে আশা নিয়ে বিএনপি জামায়াতকে জোটে নিয়েছিল এখন আর সেটার ফল পাওয়া যাচ্ছে না। বিশেষ করে যে কোনো আন্দোলন-সংগ্রামে বিএনপিকেই অংশ নিতে হচ্ছে।

এদিকে এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, জাময়াতকে ছাড়া না ছাড়ার বিষয়ে কোনো কিছুই ভাবছে না বিএনপি। এখন পর্যন্ত আমাদের ২০ দলীয় জোট (জামায়াতসহ) অক্ষুণ্ন আছে। সুতরাং এ বিষয় নিয়ে আলোচনার কিছুই নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *