জর্জিয়ায় স্থায়ী নৌঘাঁটি স্থাপন করবে রাশিয়া

জর্জিয়ায় স্থায়ী নৌঘাঁটি স্থাপন করবে রাশিয়া

আন্তর্জাতিক

অক্টোবর ৬, ২০২৩ ৯:২১ পূর্বাহ্ণ

আবখাজিয়ার বিচ্ছিন্ন জর্জিয়ান অঞ্চলে স্থায়ী নৌঘাঁটি স্থাপন করবে রাশিয়া। কৃষ্ণসাগরের উপকূলে অবস্থিত স্থানটিতে এ ঘাঁটি স্থাপনের পরিকল্পনা করছে। ইতোমধ্যেই বিষয়টি নিয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার আবখাজিয়ার প্রেসিডেন্ট আসলান বাজানিয়া এ তথ্য নিশ্চিত করেছেন। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (৭০) সঙ্গে সাক্ষাতের একদিন পরই সংবাদমাধ্যম ইজভেস্টিয়ায় এ বিষয়ে মন্তব্য করেন তিনি। যদিও আবখাজিয়াকে বিশ্বের অন্যান্য দেশ জর্জিয়ায় অংশ বলে মনে করে। তবে রাশিয়া আবখাজিয়াকে স্বাধীন দেশ হিসেবে গণ্য করে। সাউথ চায়না মর্নিং পোস্ট, এএফপি।

রুশ সমর্থিত দেশ আবখাজিয়ার প্রেসিডেন্ট বাজানিয়া বলেছেন, ‘আমরা একটি চুক্তি স্বাক্ষর করেছি এবং অদূরভবিষ্যতে ওচামচিরা জেলায় রাশিয়ান নৌবাহিনীর একটি স্থায়ী ঘাঁটি থাকবে। এটি রাশিয়া এবং আবখাজিয়া উভয়ের প্রতিরক্ষা সক্ষমতার স্তর বাড়ানোর লক্ষ্যে এবং এ ধরনের মিথস্ক্রিয়া অব্যাহত থাকবে।’এদিকে রাশিয়ার সীমান্ত শহর রিলস্কে নিষিদ্ধ ক্লাস্টার বোমা ব্যবহার করেছে ইউক্রেন- এমনটাই অভিযোগ করেছে রাশিয়া। ইউক্রেনীয় সীমান্ত থেকে ৩০ কিলোমিটার (প্রায় ২০ মাইল) দূরে অবস্থিত শহরটি।

বৃহস্পতিবার এ ঘটনায় একজন আহত হয়েছে এবং বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। রাশিয়ার কুরস্ক অঞ্চলের গভর্নর রোমান স্টারোভয়েট বলেছেন, ‘সীমান্ত শহর রিলস্কে ইউক্রেনের গুচ্ছ যুদ্ধাস্ত্র দিয়ে গোলাবর্ষণ করা হয়েছিল। একজন মহিলার মাঝারি ঝাঁকুনিতে আঘাত লেগেছে। তাকে রিলস্ক সেন্ট্রাল রিজিওনাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে এবং প্রয়োজনীয় চিকিৎসাসেবা নেওয়া হয়েছে।’

সূত্র: এএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *