গুরুত্বপূর্ণ সরকারি অফিসের ওয়েবসাইট হ্যাক

গুরুত্বপূর্ণ সরকারি অফিসের ওয়েবসাইট হ্যাক

জাতীয় স্লাইড

জুলাই ৯, ২০২৪ ৯:০৫ পূর্বাহ্ণ

গত কয়েক বছরে বেশ কয়েকবার দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি গুরুত্বপূর্ণ ওয়েবসাইট দখলে নেয় হ্যাকাররা। পরে তা আবার ফিরিয়েও আনা হয়। এবার আবহাওয়া অধিদপ্তরের সরকারি ওয়েবসাইট হ্যাক হয়েছে।

মঙ্গলবার (৯ জুলাই) সকালে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন সংস্থাটির উপ-পরিচালক শামীম হাসান ভূইয়া।

তিনি বলেন, Bmd.gov.bd নামক সরকারি ওয়েবসাইটে আবহাওয়ার পূর্বাভাস প্রকাশ করা হয়। কিন্তু গতকাল (সোমবার) রাত থেকে সেটির দখলে নিয়েছে ODIYAN911 নামের নামে একটি হ্যাকার পেজ।

তিনি বলেন, রাতের কোনো এক সময়ে হ্যাকাররা ওয়েবসাইটটি হ্যাক করেছে। ফলে আবহাওয়ার বার্তা প্রদান সংক্রান্ত কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। রাত থেকেই ওয়েবসাইট উদ্ধারে কাজ করে আইটি টিম। তাদের চেষ্টায় আজ সকালে সাইটটি উদ্ধার করা হয়।

এ সময় আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে ঢুকে দেখা যায়, HACKED BY ODIYAN911. ~TE4M UCC INDIAN H4CKERS ~, Behind Every Mask, There is a Face And Behind That, A Untold Story. PLAY MUSIC.

ওয়েবসাইটের নিচ দিয়ে স্ক্রল যাচ্ছে- ODIYAN & SOLVEIG & SHUBH & BINARY-USER & ZODIAC & H3ROIC-CHAD & ANON_SEC_101

উল্লেখ্য, এর আগে ২০২৩ সালের ১৫ আগস্টকে সামনে রেখে বাংলাদেশে বড় ধরনের সাইবার হামলার হুমকি দেয় ভারতীয় একদল হ্যাকার। এ হুমকির পর দেশজুড়ে সতর্কতা জারি করে সার্ট। সে সময় এ সতর্কতার মধ্যেই সরকারি-বেসরকারি বিভিন্ন অফিসে ডেটা ফাঁসসহ বেশ কয়েকটি হামলার শিকার হয়।

এরমধ্যে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ এবং ডিরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিসেসেরও তথ্য ফাঁসের ঘটনা ঘটে।

সে সময় যেসব প্রতিষ্ঠানের ওয়েবসাইট হ্যাকিংয়ের শিকার হয়েছিল তার মধ্যে রয়েছে-বিভিন্ন পুলিশ ইউনিট, টিকেটিং ওয়েবসাইট, ব্যাংক ওয়েবসাইট। তবে কয়েক ঘণ্টার মধ্যে সেগুলো উদ্ধার করা সম্ভব হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *