গাজায় চলমান যুদ্ধ বন্ধে আমি প্রস্তুত নই: নেতানিয়াহু

গাজায় চলমান যুদ্ধ বন্ধে আমি প্রস্তুত নই: নেতানিয়াহু

আন্তর্জাতিক

জুন ৪, ২০২৪ ৯:২৮ পূর্বাহ্ণ

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, গাজায় চলমান যুদ্ধ বন্ধে আমি প্রস্তুত নই। তিনি দাবি করেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব ত্রুটিযুক্ত। খবর আনাদোলু এজেন্সির

ইসরাইলের পার্লামেন্ট নেসেটের পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রতিরক্ষা কমিটির সঙ্গে গোপন বৈঠকের সময় এমন মন্তব্য করেছেন বলে জানিয়েছে দেশটির সরকারি সম্প্রচার মাধ্যম ‘কান’। নেতানিয়াহু বলেছেন, আমি এই যুদ্ধ বন্ধে প্রস্তুত নই।

নেতানিয়াহু দাবি করেছেন, বাইডেনের দেওয়া যুদ্ধবিরতির প্রস্তাব ত্রুটিযুক্ত। ইসরাইলি প্রধানমন্ত্রী বলেন, বাইডেন যে রূপরেখা উপস্থাপন করেছেন তা পক্ষপাতমূলক। জিম্মিদের ফিরিয়ে আনার উদ্দেশ্যে যুদ্ধ বন্ধ করা হবে এবং এরপর আমরা আলোচনা করব।

নেতানিয়াহু আরও বলেন, জিম্মিদের ফিরে আনার জন্য আমরা ৪২ দিনের যুদ্ধবিরতিতে যেতে পারি কিন্তু আমরা পুরোপুরি বিজয়ের লক্ষ্য ত্যাগ করব না।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে যুদ্ধবিরতি পরিকল্পনাটি তুলে ধরেন। সেখানে বলা হয়েছে, মোট তিন ধাপে যুদ্ধবিরতি কার্যকর করা হবে, যার প্রথম ধাপ শুরু হবে ছয় সপ্তাহের যুদ্ধবিরতির মধ্য দিয়ে।

ওই সময়ে গাজার জনবহুল এলাকা থেকে ইসরাইলি সৈন্যদের সরিয়ে নেওয়া হবে। দেওয়া হবে মানবিক সহায়তা। একই সঙ্গে হামাস ও ইসরাইলের মধ্যে মধ্যে বন্দি এবং জিম্মি বিনিময় হবে বলেও পরিকল্পনায় বলা হয়েছে।

যুদ্ধবিরতির এ প্রস্তাবে ইসরাইল রাজি হবে বলে আশা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। যদিও ইসরাইলের মন্ত্রিসভার কয়েক জন সদস্য ইতোমধ্যেই প্রস্তাবটির বিপক্ষে অবস্থান নিয়েছেন। আর সর্বশেষ নেতানিয়াহু গাজায় যুদ্ধ থামাতে প্রস্তুত নন বলে জানালেন।

গত বছর অক্টোবর থেকে গাজায় ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধ চলে। এতে গাজায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে লক্ষাধিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *