গাজায় গণহত্যা ‘আমেরিকার মদদে’, ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চায় তুরস্ক

গাজায় গণহত্যা ‘আমেরিকার মদদে’, ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চায় তুরস্ক

আন্তর্জাতিক

জুলাই ১৫, ২০২৪ ৬:৩৭ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইল যে অপরাধযজ্ঞ চালাচ্ছে, তাতে জড়িত রয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার সরকার- এমন অভিযোগ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সেই সঙ্গে ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান তিনি।

শুক্রবার ওয়াশিংটনে ন্যাটো জোটের শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার অবকাশে নিউজ উইককে দেওয়া সাক্ষাৎকারে তুর্কি প্রেসিডেন্ট এসব কথা বলেন।

তিনি বলেন, ইসরাইল গাজার বেসামরিক স্থাপনার ওপর যে হামলা চালাচ্ছে, তা যুদ্ধাপরাধের পর্যায়ে পড়ে।

এরদোগান বলেন, হাসপাতালে চিকিৎসা নিতে যাওয়া লোকজনের ওপর হামলা, অ্যাম্বুলেন্স, বাজার, ত্রাণ বিতরণ কেন্দ্র এবং যে সমস্ত এলাকাকে নিরাপদ অঞ্চল ঘোষণা করা হয়েছে, সেখানেও হামলা চালাচ্ছে ইসরাইল, যা মানবাধিকারের চরম লঙ্ঘন। আমেরিকার সহযোগিতার কারণে তারা এই মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটাতে পারছে।

ইসরাইল গাজায় যে বর্বর আগ্রাসন ও হত্যাযজ্ঞ জন্য চালিয়ে আসছে, তার বিরুদ্ধে ন্যাটো সদস্যভুক্ত দেশ হিসাবে তুরস্ক দফায় দফায় নিন্দা জানিয়েছে। তবে পশ্চিমা সরকারগুলোর সমর্থনে এই আগ্রাসন চালানো সম্ভব হচ্ছে বলে উল্লেখ করেন এরদোগান। সেইসঙ্গে তার দেশ ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করেছে বলেও ঘোষণা দিয়েছেন।

নিউজ উইকের ওই সাক্ষাৎকারে তুর্কি প্রেসিডেন্ট ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান। সেই সঙ্গে তিনি এও বলেন যে, মানবাধিকার লঙ্ঘনের জন্য ইসরাইলের বিরুদ্ধে কে নিষেধাজ্ঞা আরোপ করবে, সে প্রশ্নের জবাব কেউ দিচ্ছেন না।

সূত্র: ইয়েনি শাফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *