গাজায় অভিযানে ৬৪৫ ইসরায়েলি সেনা নিহত

গাজায় অভিযানে ৬৪৫ ইসরায়েলি সেনা নিহত

আন্তর্জাতিক

জুন ৭, ২০২৪ ১১:৪৫ পূর্বাহ্ণ

গাজা উপত্যকায় প্রায় ৮ মাস ধরে চলা যুদ্ধে ইসরায়েলি সামরিক বাহিনীর ৬৪৫ সেনা নিহত হয়েছে। সর্বশেষ ৩৯ বছর বয়সী এক সেনা নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের উত্তরাঞ্চলে হারফেইশ শহরে হিজবুল্লাহর ড্রোন হামলায় অ্যালন ব্রিগেডের ব্যাটালিয়ন ৫০৩০ এর একজন স্টাফ সার্জেন্ট নিহত হয়েছেন। হামলায় আরও এক সেনা আহত হয়েছে বলেও খবর পাওয়া গেছে।

গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ইসরায়েলের ৬৪৫ জন সেনা সদস্য নিহত হয়েছে। গত ৭ অক্টোবর ইসরায়েলের ওপর আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ চালায় ইসরায়েল। এখন পর্যন্ত ইসরায়েলি বাহিনীর আগ্রাসনে ৩৬ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হামাস-ইসরায়েল সংঘাতে এখন পযর্ন্ত ৩৬ হাজার ৫৮৬ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরো ৮৩ হাজার ৭৪ জন। গাজায় সংঘাত বন্ধের কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। এভাবে সংঘাত চলতে থাকলে আরো কয়েক হাজার নিরীহ ফিলিস্তিনি প্রাণ হারাবে।

এদিকে গাজা উপত্যকার নুসেইরাত শরণার্থী শিবিরের একটি স্কুলে আশ্রয় নেয়া বাস্তুহারা লোকজনের ওপর হামলার ঘটনায় অন্তত ২৭ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরো বেশ কয়েকজন। সরকারি মিডিয়া অফিস এ তথ্য নিশ্চিত করেছে।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস বলছে, গাজায় যুদ্ধের স্থায়ী সমাপ্তি এবং তাদের যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হওয়ার জন্য ইসরায়েলি সেনা প্রত্যাহার করা প্রয়োজন। তবে ইসরায়েলের প্রতিরক্ষা প্রধান বলেছেন, যুদ্ধবিরতির আলোচনার সময় হামলা থামানো হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *