খুব শিগগিরই অস্ত্রের চালান পাঠাবে যুক্তরাষ্ট্র, আশাবাদ নেতানিয়াহুর

খুব শিগগিরই অস্ত্রের চালান পাঠাবে যুক্তরাষ্ট্র, আশাবাদ নেতানিয়াহুর

আন্তর্জাতিক

জুন ২৪, ২০২৪ ৮:৪০ পূর্বাহ্ণ

রাফায় স্থল অভিযান পরিচালনা করলে ইসরাইলে অস্ত্র সরবরাহ বন্ধের হুমকি দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। গাজায় ইসরাইলের আগ্রাসন নীতির কট্টর সমর্থক হয়েও এই ঘোষণা দেয় বাইডেন প্রশাসন। এরপর দুই দেশের মধ্যে শীতল সম্পর্কের গুঞ্জন ছড়িয়ে পড়ে।

এরমধ্যে ইসরাইলের সঙ্গে হিজবুল্লাহর মুখোমুখি অবস্থানে আবারো সম্পর্কে গতি পাচ্ছে দুই দেশের। রোববার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার মন্ত্রিসভাকে জানিয়েছেন, খুব শিগগিরই যুক্তরাষ্ট্রের অস্ত্রের সরবরাহের সমস্যা সমাধান হবে।

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দেন, রাফাহ আক্রমণ করা হলে তিনি আর্টিলারি শেলসহ কিছু অস্ত্রের চালান আটকে দিবেন। গাজায় বেসামরিক মৃত্যুর আশঙ্কায় একটি বোমার চালান স্থগিতও করেছন তিনি। যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে তিনি নেতানিয়াহু পাল্টা ঘোষণা দেন, ‘যদি প্রয়োজন হয়… আমরা একাই দাঁড়াবো। প্রয়োজনে আমরা আমাদের নখ দিয়ে লড়াই করবো।’

আজ রোববার ইসরাইলের সাপ্তাহিক মন্ত্রিসভার বৈঠকে নেতানিয়াহু বলেছেন, অস্ত্র সরবরাহ নিয়ে পরিস্থিতির ‘নাটকীয় উন্নতি হবে’।

তিনি আরও বলেন, অনেক সপ্তাহ ধরে, আমরা আমাদের আমেরিকান বন্ধুদের কাছে অস্ত্রের চালানের গতি বাড়ানোর জন্য আবেদন করেছি। আমরা বার বার এটা করেছি। আমরা এটি সিনিয়র পদমর্যাদায় এবং সমস্ত স্তরে জোর দিয়ে আলোচনা করেছি। আমরা সব ধরনের ব্যাখ্যা পেয়েছি, কিন্তু আমরা একটি (অস্ত্র সরবরাহ) জিনিস পাইনি।

নেতানিয়াহুর আশাবাদ, দ্রতই পরিস্থিতির উন্নতি হবে। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রয়োজনীয় অস্ত্রের চালান তারা বুঝে পাবে।

গত ৭ই অক্টোবর ইসরাইলে হামলা চালিয়ে ১২০০ জনকে নিহত করে ফিলিস্তিনের সশস্ত্র স্বাধীনতাকামী সংগঠন হামাস। অন্তত ২৫২ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায় তারা। পাল্টা জবাবে গত ৮ মাস ধরে গাজা জুড়ে নির্বিচার হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল। গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, হমালায় এখন পর্যন্ত সেখানে ৩৭ হাজার ৫০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছে অন্তত ৮৬ হাজার মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *