কারাগারে ফিলিস্তিনি বন্দিকে দলবদ্ধ ধর্ষণ ইসরায়েলি বাহিনীর

কারাগারে ফিলিস্তিনি বন্দিকে দলবদ্ধ ধর্ষণ ইসরায়েলি বাহিনীর

আন্তর্জাতিক

আগস্ট ১১, ২০২৪ ১০:৪৬ পূর্বাহ্ণ

কারাগারের ভিতরে ফিলিস্তিনি বন্দিদের ওপর ইসরায়েলি সেনাদের নির্যাতন চালানোর অভিযোগ বেশ পুরোনো। তবে এবার ইসরায়েলের কারাগারে এক ফিলিস্তিনি পুরুষ বন্দিকে ধর্ষণের ভিডিও প্রকাশ্যে এসেছে। ইসরায়েলের একটি টিভি চ্যানেলে সিসিটিভি থেকে পাওয়া ওই ফুটেজ প্রচারিত হয়েছে।

ভিডিওতে দেখা গেছে, এসডিই তেমান ঘাঁটির কারাগার চত্বরের একটি কোনায় নিয়ে গিয়ে বন্দিকে ধর্ষণ করছে একদল সেনা। ধর্ষকদের শিল্ড বা বর্ম দিয়ে আড়াল করে রেখেছে অন্য সেনারা।

গত মাসের শেষের দিকে এরকমই একটি ধর্ষণের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছিল ইসরায়েলি বাহিনী। তার নিষ্পত্তি এখনও হয়নি। ৯ সেনাকে জিজ্ঞাসাবাদ করার জন্য আটক করা হয়েছিল। এ ঘটনায় কিছু অতি-কট্টরপন্থি ইসরায়েলি সংগঠন বিক্ষোভ দেখানো শুরু করে। এই সংগঠনগুলোর কয়েকটি আবার সরকার-ঘনিষ্ঠ। অভিযুক্ত সেনাদের মধ্যে তিন জনকে ছেড়ে দেওয়া হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘আমরা ভিডিওটি দেখেছি। যৌন নির্যাতনের অভিযোগ সম্পর্কে জানি। ভয়ানক ঘটনা। বন্দিদেরও মানবাধিকার রয়েছে। তা খর্ব করা যায় না। সেনারা যদি এ ধরনের কাজ করে, তা হলে ইসরায়েল সরকারের উপযুক্ত ব্যবস্থা নেয়া উচিত। তদন্ত করে দেখা উচিত কারা এই কাজ করেছে। দোষীদের শাস্তি দেওয়া উচিত।’

সূত্র: আল-জাজিরা, স্কাই নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *