কক্সবাজার উত্তর বনবিভাগের বাঁকখালি রেঞ্জে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে গবাদিপশু পালন ও দুগ্ধ উৎপাদন বিষয়ক ৩ দিনের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ শুরু

দেশজুড়ে

জুলাই ১৪, ২০২৪ ২:৪০ অপরাহ্ণ

এস এম হুমায়ুন কবির,কক্সবাজার।। ১৪ জুলাই, ২০২৪ ইংরেজি।।

কক্সবাজার উত্তর বনবিভাগের বাঁকখালি রেঞ্জ কার্যালয়ে টেকসই বন ও জীবিকা ( সুফল) প্রকল্পের অর্থায়নে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে গবাদিপশু পালন ও দুগ্ধ উৎপাদন বিষয়ক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ শাক-সবজি, ঔষধি ও বনজ বৃক্ষ রোপনে দক্ষতা উন্নয়ন শীর্ষক ৩ দিনের কর্মশালা বাঁকখালি বন রেঞ্জ কার্যালয়ে ১৪ জুলাই সকাল ৯ ঘটিকায় শুরু হয়। ১৪জুলাই কক্সবাজার উত্তর বনবিভাগের আওতাধীন টেকসই বন ও জীবিকা ( সুফল) প্রকল্পের গ্রাম উন্নয়ন কমিটির উপকারভোগীদের তিন দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী দিনে সভাপতিত্ব করেন বাঁকখালি রেঞ্জ অফিসার সরওয়ার জাহান। ১৪ জুলাই উদ্বোধনী দিনের কর্মশালায় প্রশিক্ষক হিসাবে রামু উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা অসিম কুমার বাডই, বাঁকখালি বন রেঞ্জ অফিসার সরওয়ার জাহান, কচ্ছপিয়া ও ঘিলাতলি বনবিট কর্মকর্তা ফরেস্টার আবদুস সাত্তার, বাঁঘখালি সদর বনবিট অফিসার কুদ্দুসুর রহমান, আগামী ১৬ জুলাই ৩ দিনের প্রশিক্ষণ কর্মশালা শেষ হবে।

সভাপতির বক্তব্যে বাঁকখালি রেঞ্জ অফিসার সরওয়ার জাহান বলেন, প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে বলেন বেশি করে গবাদী পশু গরু,ছাগল ও মুরগি পালন করতে হবে। পুরুষের পাশাপাশি নারীরা ও আধুনিক প্রযুক্তি ব্যবহার গবাদী পশু পালন করে দুগ্ধ উৎপাদন করতে হবে। , বনজ সম্পদ রক্ষায় বনবিভাগের পাশাপাশি সুফল প্রকল্পের উপকারভেগীদের এগিয়ে আসতে হবে।আর্থসামাজিক উন্নয়নে সুফল প্রকল্পের মাধ্যমে লোন প্রথা চালু করে বিভিন্ন পেশায় কর্মসংস্হানের ব্যবস্হা নিয়েছে বন বিভাগ।লোনের অর্থ গুলো সঠিক ব্যবহারের মাধ্যমে নিজেদের ভাগ্য পরিবর্তনে সচেষ্ট থাকতে হবে।

প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে উপজেলা প্রাণী সম্পদ অফিসার অসিম কুমার বাড়ই বলেন,সুফল প্রকল্পের মাধ্যমে সমিতি থেকে যারা লোন নিয়েছেন এসব উপকারভোগীরা আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে গবাদি পশু পালন করে পরিবারের অর্থনৈতিক মুক্তি আনতে হবে।বনজ সম্পদ কে সৎ ব্যবহারের মাধ্যমে

সকাল ৯ ঘটিকায় বাকঁখালী রেজ্ঞ অফিস কার্যালয়ে ৩ দিনের কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বাঁকখালি রেঞ্জ অফিসার সরওয়ার জাহান, বেলতলি এফসিভি আহবায়ক সাংবাদিক এস এম হুমায়ুন কবির, ঘিলাতলি বনবিট ও কচ্ছপিয়া বনবিট কর্মকর্তা ফরেস্টার আবদুস সাত্তার, বাঁকখালি সদর বিট কর্মকর্তা কুদ্দুসুর রহমান, প্রমুখ।

প্রায় শতাধিক উপকার ভোগী নারী পুরুষ উক্ত প্রশিক্ষণ কর্মশালা অংশ গ্রহণ গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *