ঐতিহাসিক সিরিজ জয়ের স্বপ্ন বাংলাদেশের

ঐতিহাসিক সিরিজ জয়ের স্বপ্ন বাংলাদেশের

খেলা

আগস্ট ৩০, ২০২৪ ৯:১৬ পূর্বাহ্ণ

পাকিস্তানকে তাদের মাটিতে লাল বলের ক্রিকেটে প্রথমবারের মতো হারানোর সুখস্মৃতি এখনো টাটকা। রাওয়ালপিন্ডিতে আরেকবার আনন্দে ভাসার প্রত্যাশা বাংলাদেশের।

রাওয়ালপিন্ডিতে আরেকটি জয় পেলেই বাংলাদেশ প্রথমবারের মতো টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করবে পাকিস্তানকে। ড্র করলেও প্রথমবারের মতো জিতবে টেস্ট সিরিজ। একটি ইতিহাস রচনা করার পর আরেকটি ইতিহাস গড়তে প্রত্যয়ী বাংলাদেশ দল। তার প্রস্তুতিতে কাল বাদ সেধেছে বৃষ্টি। বৃষ্টির দরুন অনুশীলন করতে পারেনি বাংলাদেশ ও পাকিস্তান দুদলই।

তার আগে স্থানীয় সময় সকালে পাকিস্তানে ৫.৪ মাত্রায় ভূমিকম্প হয়েছে। বাংলাদেশ দলের সবাই অক্ষত ও সুস্থ আছেন। দ্বিতীয় ও শেষ টেস্ট আজ শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১১টায়।

বিসিবির টিম ম্যানেজমেন্টের একটি সূত্র জানিয়েছে, দ্বিতীয় টেস্টের উইকেট কেমন হবে, বোঝা যাচ্ছে না। উইকেটে সবুজের আস্তরণ। যদিও পাকিস্তানের উইকেটে মরা ঘাস বেশি থাকে। চতুর্থদিনে সেটি আর থাকে না। প্রথম ম্যাচের মতো উইকেট ব্যাটিং সহায়ক না হলেও রান হবে।

দ্বিতীয় ম্যাচে নিজেদের পরিকল্পনা নিয়ে বৃহস্পতিবার প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেন, ‘দলের সবার মনোবল অনেক উঁচুতে। পাকিস্তানকে ওদের মাঠে হারানো সহজ নয়। ওরা অনেক ভালো দল। দ্বিতীয় ম্যাচে লড়াই আশা করছি। কন্ডিশনের ওপর নির্ভর করে, পিচ দেখে আমরা একাদশে পরিবর্তন আনতে পারি।’

এদিকে পাকিস্তান দলে নেই শাহিন শাহ আফ্রিদি। এই ফাস্ট বোলারকে ছাড়াই খেলবে স্বাগতিকরা। আগেরদিন ১২ জনের দল দিয়েছে পাকিস্তান। প্রথম ম্যাচে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি আফ্রিদি। প্রথম ইনিংসে ৮৮ রান দিয়ে নেন দুই উইকেট। প্রথম টেস্ট শেষে সদ্য জন্ম নেওয়া সন্তানকে দেখতে পরিবারের কাছে যান আফ্রিদি।

দ্বিতীয় ম্যাচকে সামনে রেখে দলের সঙ্গে যোগ দেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত দলে জায়গা হলো না তার। আফ্রিদির জায়গায় নেওয়া হয়েছে লেগ-স্পিনার আবরার আহমেদকে। টেস্টে ছয় ম্যাচে তার রয়েছে ৩৮ উইকেট।

এছাড়া ১২ জনের দলে রয়েছেন মির হামজা ও খুররাম শাহজাদ। প্রথম টেস্টে তারা কোনো বিশেষজ্ঞ স্পিনার না রাখলেও এই টেস্টে রয়েছেন দুজন। ৩১ বছর বয়সি মির হামজা বাঁ-হাতি স্পিনার। পাকিস্তান কোচ জেসন গিলেস্পি বলেন, ‘১২ সদস্যের দলে আবরার আহমেদকে নেওয়া হয়েছে কন্ডিশন বিবেচনা করে। আমরা এখনো উইকেট দেখিনি। উইকেট দেখে একজনকে বাইরে রাখা হবে।’

বাংলাদেশের বোলিং আক্রমণে তাসকিন আহমেদের থাকার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে নাহিদ রানাকে বাইরে যেতে হতে পারে। ওপেনিংয়ে মাহমুদুল হাসান জয়ের ফেরা নিয়ে আলোচনা হলেও টিম ম্যানেজমেন্ট এই জায়গায় পরিবর্তন আনতে চাচ্ছে না।

ইনজুরির কারণে প্রথম টেস্টে খেলতে পারেননি মাহমুদুল। রাওয়ালপিন্ডির আবহাওয়া প্রতিকূল। কাল দুদলই অনুশীলন করতে পারেনি বৃষ্টির কারণে। আজও আবহাওয়া খারাপ থাকতে পারে। প্রথম টেস্টের আগেও আবহাওয়া ছিল বৈরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *